মধ্যস্থতাকারী হতে চায় চীন আরব লীগের সঙ্গে বৈঠক

| রবিবার , ১৫ অক্টোবর, ২০২৩ at ৫:৪০ পূর্বাহ্ণ

ইসরায়েল ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধ বন্ধে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে বেইজিং। এরইমধ্যে আরব লীগের সঙ্গে আলোচনা করেছেন মধ্যেপ্রাচ্যে নিযুক্ত চীনের বিশেষ দূত। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মধ্যপ্রাচ্যে নিযুক্ত চীনের বিশেষ দূত ঝাই জুন শুক্রবার বেইজিংয়ে ২২ সদস্যের আরব ব্লকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। এক সপ্তাহ আগে ইসরায়েলে হামাসের হামলার পর ইসরায়েলি যুদ্ধবিমানগুলো হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে, যা ইসরায়েলের ৭৫ বছরের ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী হামলা। খবর বাংলানিউজের।

এ পর্যন্ত ইসরায়েলের হামলায় ৭২৪ শিশুসহ ২২০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯ হাজারের কাছাকাছি। ঝাই আরব রাষ্ট্রদূতদের বলেছেন, চীন গাজায় মানবিক সহায়তা অব্যাহত রাখবে। এতে আরও বলা হয়, ঝাই ফিলিস্তিন সংকটের দ্বিরাষ্ট্র সমাধানে চীনের দীর্ঘদিনের সমর্থন পুনর্ব্যক্ত করেন।

আরব লীগ বলেছে, ফিলিস্তিন ইস্যুতে চীন গঠনমূলক ভূমিকা অব্যাহত রাখবে বলে তারা আশা করছে। মিশরের রাজধানী কায়রোতে আরব লীগের সদর দপ্তরে এক জরুরি অধিবেশনে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীরা ইসরায়েলকে দ্বিরাষ্ট্রীয় সমাধান নিয়ে আলোচনায় ফিরে আসার আহ্বান জানানোর দু’দিন পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবারের বৈঠকে মন্ত্রীরা বলেন, শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু করা এবং প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন এবং ইসরায়েলের মধ্যে কার্যকর আলোচনা শুরু করার বিষয়ে গুরুত্ব দিতে হবে। এছাড়া গাজায় বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধের অন্যায় সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানানো হয়েছে। অবরুদ্ধ গাজায় অবিলম্বে খাদ্য, জ্বালানি ও মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়ারও আহ্বান জানানো হয়েছে।

গাজার উত্তরাঞ্চলে অবস্থানরত প্রায় ১১ লাখ ফিলিস্তিনিকে সম্ভাব্য স্থল আক্রমণের আগে দক্ষিণ দিকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে ইসরায়েল। এর নিন্দা জানিয়ে শুক্রবার সৌদি আরব নিরস্ত্র বেসামরিক নাগরিকদের ওপর অব্যাহত হামলার নিন্দা জানিয়েছে। সৌদি আরব হামাসের নিন্দা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের অনুরোধ প্রত্যাখ্যান করেছে বলে জানা গেছে। অন্যদিকে পর্যবেক্ষকরা বলেছেন, চলমান সংঘাতের কারণে ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিক করতে চাওয়ার উদ্যোগ ভেস্তে যেতে পারে।

পূর্ববর্তী নিবন্ধনিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ডানপন্থি ক্রিস লুক্সন
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে আত্মপ্রকাশ করলো নতুন রাজনৈতিক দল ‌‌