মণিপুর থেকে পালালেন রাজ্যপাল

শিক্ষার্থীদের বিক্ষোভ

| শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:২১ পূর্বাহ্ণ

শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে মণিপুর ছেড়ে চলে গেছেন রাজ্যটির গভর্নর লক্ষ্মণ প্রসাদ আচার্য। তিনি মূলত আসামের রাজ্যপাল, অতিরিক্ত দায়িত্ব হিসেবে মণিপুরের রাজ্যপালের দপ্তরও চালাচ্ছিলেন। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের পরিস্থিতি এখনও উত্তপ্ত। খবর বাংলানিউজের।

সেখানে পরিস্থিতি শান্ত করতে চেষ্টা চালাচ্ছিলেন লক্ষ্মণ প্রসাদ। কিন্তু চেষ্টা নিষ্ফল হওয়ায় রাজধানী ইম্ফল ছেড়ে আসামের গুয়াহাটিতে গেছেন রাজ্যপাল। আন্দোলনকারী শিক্ষার্থীরা মণিপুরের আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থ হওয়ায় রাজ্য সরকারের ডিজিপি এবং নিরাপত্তা উপদেষ্টাকে অপসারণের দাবি জানিয়ে আসছিল। দাবি পূরণে শিক্ষার্থীদের দেওয়া আল্টিমেটাম শেষ হওয়ার পর ছাত্র এবং তাদের সমর্থকরা রাজভবন ঘেরাও করতে গেলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ বাঁধে। সংঘর্ষের ঘটনায় প্রায় ১০০ বিক্ষোভকারী শিক্ষার্থী আহত হয়। আর সেই ঘটনার একদিন পর গত বুধবার মণিপুরের গভর্নর লক্ষ্মণ প্রসাদ আচার্য আসামের গুয়াহাটির উদ্দেশ্যে রাজ্যের রাজধানী ইম্ফল ত্যাগ করেন। সংঘাতময় পরিস্থিতির কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্নাতকোত্তর এবং স্নাতক স্তরের সমস্ত পরীক্ষা স্থগিত করেছে মণিপুর বিশ্ববিদ্যালয়।

এদিকে মণিপুর থেকে আসাম রাইফেলসের দুটি ব্যাটালিয়ন প্রত্যাহার করে নেওয়ার পর রাজ্যটিতে দেশটির কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর সদস্যদের মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ভারত।

পূর্ববর্তী নিবন্ধতবে তুমিই জয়ী হও, সুইফটের পোস্টের জবাবে মাস্ক
পরবর্তী নিবন্ধকমলা হ্যারিসকে সমর্থন দিলেন টেইলর সুইফট