মডার্নার টিকা আসছে আজ ও কাল ২ চালানে

চীনার টিকাও পৌঁছাবে আজ রাতে

| শুক্রবার , ২ জুলাই, ২০২১ at ৬:২২ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের মডার্নার তৈরি করোনাভাইরাসের ২৫ লাখ ডোজ টিকা আজ শুক্র ও কাল শনিবার দুই চালানে বাংলাদেশে পৌঁছাবে। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের বরাত দিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানিয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম জানান, ১২ লাখ ডোজ টিকার প্রথম চালান নিয়ে একটি ফ্লাইট শুক্রবার (আজ) রাত ১১টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামবে। পরদিন বাকি ১৩ লাখ ডোজ টিকার চালান আসবে। টিকা নিতে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত থাকবেন বলে তিনি জানান। খবর বিডিনিউজের।
এদিকে চীন থেকে কেনা সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকার প্রথম চালানও আজ শুক্রবার রাতে আসছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, শুক্রবার রাতে মডার্নার পাশাপাশি সিনোফার্মের টিকাও আসবে। আজ রাত সাড়ে বারোটা। আন্তর্জাতিক হিসাবে ৩ তারিখ পড়ে। আর আমাদের হিসাবে ২ তারিখ দিবাগত রাত। তবে কত ডোজ টিকা আসবে সেটা বিস্তারিত জানা যায়নি। তবে বলেছে প্রথম লট। এসব টিকা আসলে টিকাদান কর্মসূচি আবার পুরোদমে শুরুর কথা জানান মহাপরিচালক। এর আগে চীনের উপহার হিসেবে গত ১২ মে ৫ লাখ ডোজ এবং ১৩ জুন ৬ লাখ ডোজ সিনোফার্মের টিকা এসেছে। এবারের টিকা আসবে সরকারের সঙ্গে টিকা কেনা চুক্তির আওতায়। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ২৫ মে জানিয়েছিলেন চীন থেকে কেনা হবে দেড় কোটি ডোজ টিকা। দুদিন পর ২৭ মে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সিনোফার্মের প্রতি ডোজ ১০ ডলার দরে দেড় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাবে অনুমোদন দেয় সরকার।
সিনোফার্মের এই চালান এলে তা হবে বাংলাদেশের কেনা দ্বিতীয় কোম্পানির টিকা। এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিশিল্ডের তিন কোটি ডোজ টিকা কিনতে ভারতের সেরাম ইনস্টিউটের সঙ্গে চুক্তি করা হয়েছিল। এই টিকার দুটি চালানও এসেছিল। তবে ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে মহামারী পরিস্থিতি বিপর্যকর পর্যায়ে ঠেকলে দেশটি টিকা রপ্তানি বন্ধ করে দেয়। এতে বাংলাদেশে টিকাদান কর্মসূচি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয় এবং ২৫ এপ্রিল প্রথম ডোজ দেওয়া স্থগিতও করা হয়। এরপর সরকার টিকা সংগ্রহে চীন ও রাশিয়ার সঙ্গে জোরেশোরে যোগাযোগ শুরু করে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে সিনোফার্মের কেনা টিকার প্রথম চালান আসছে আজ। এদিকে আজ যুক্তরাষ্ট্রের মডার্নার তৈরি করোনাভাইরাসের ২৫ লাখ ডোজ টিকার একটি চালানও দেশে এসেছে পৌঁছাবে বলে বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

পূর্ববর্তী নিবন্ধবন্দরে বছরে ৩০ লক্ষাধিক কন্টেনার হ্যান্ডলিং
পরবর্তী নিবন্ধবাড়তি শয্যায় রোগী ভর্তি শুরু