মউদুদুল আলমের শিল্পকর্মে প্রকৃতি ও ঐতিহ্য প্রতিফলিত

হৃদয়ে আমার বাংলাদেশ শীর্ষক প্রদর্শনী উদ্বোধন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩১ মার্চ, ২০২২ at ১০:৫৪ পূর্বাহ্ণ

ছবি কালের সাক্ষী, সময়ের ইতিহাস। আলোকচিত্রে প্রকৃতির কোনো দৃশ্য কিংবা কোনো প্রাণীর হুবহু প্রতিফলন ঘটে। মউদুদুল আলমের শিল্পকর্মে বাংলাদেশের প্রকৃতি, মানুষ ও ঐতিহ্য প্রতিফলিত হয়। তিনি একজন সফল আলোকচিত্রী। কিন্তু অতৃপ্ত। এই অতৃপ্ততা থাকতেই হবে। কারণ অতৃপ্ততা থেকেই একজন আলোকচিত্রীর অসাধারণ বা তার জীবনের শ্রেষ্ঠ কোনো ছবি তোলার মধ্য দিয়ে খ্যাতি অর্জন করবেন। আলোকচিত্র এখন সমাজ জীবনের, রাষ্ট্রীয় জীবনের দলিল রক্ষাকারী কারিগরি মাধ্যম। চট্টগ্রাম তথা দেশের আলোকচিত্র শিল্পীদের কল্যাণে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের পরিচিতি বৃদ্ধি পাচ্ছে। অন্যান্য যে কোনো অর্জনের চেয়েও আলোকচিত্র শিল্পে বাংলাদেশের সাফল্য অনেক বেশি। গতকাল বুধবার বিকেলে চট্টগ্রাম শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে আলোকচিত্রী মউদুদুল আলমের ‘হৃদয়ে আমার বাংলাদেশ’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনকালে অতিথিবৃন্দ এ অভিমত ব্যক্ত করেন। তাঁরা আরও বলেন, আলো ছায়ার খেলাটাই আলোকচিত্র। আলোকচিত্র শিল্পে সৃজনশীলতা এখনো টিকে আছে। মনের মধ্যে গ্রাফ এঁকে যে ছবি তোলা হয় তা-ই সৃষ্টিশীল ফটোগ্রাফি। যন্ত্রের পেছনে মানুষের ভূমিকা আলোকচিত্র শিল্পে এতটাই মুখ্য যে, যন্ত্র নয়, মানুষের মেধা এবং মননই এই জগতের সৃজনশীলতা নিয়ন্ত্রণ করে।
আলোকচিত্রী বাসব শীলের সভাপতিত্বে ও বাচিকশিল্পী দিলরুবা খানমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম ক্লাবের চেয়ারম্যান নাদের খান, বিশেষ অতিথি ছিলেন নাট্যকার রবিউল আলম ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক তফজল হক। স্বাগত বক্তব্য দেন, আলোকচিত্রী মইনুল আনাম। শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন, অধ্যাপক ড. মোহীত উল আলম, কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী, নাজমাতুল আলম, হাসিনা খান, সাংবাদিক ডেইজী মউদুদ, হাবিব চৌধুরী মিঠু, মোনায়েম বাপ্পী, আহমেদ রাসেল, শামসুদ্দোহা সওগাত প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে নাদের খান বলেন, মউদুদুল আলমের শিল্পকর্মে বাংলাদেশের প্রকৃতি, মানুষ ও ঐতিহ্য প্রতিফলিত হয়েছে। আলোকচিত্রী মউদুদুল আলম ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, চট্টগ্রামের সুধীজন এই প্রদর্শনীতে এসে আমার প্রদর্শনী সার্থক করেছেন।
প্রদর্শনীতে ৬২টি ছবি স্থান পেয়েছে। তিনদিনব্যাপী এই অনুষ্ঠান প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধচিটাগং রিভার শাইন রোটারি ক্লাবের ক্লাব অ্যাসেম্বলি
পরবর্তী নিবন্ধসাড়ে ৩ হাজার মিটার ভাসা জাল জব্দ