ভ্যাকসিন মুনাফায় নতুন বিলিয়নিয়ার হলেন ৯ জন

| শুক্রবার , ২১ মে, ২০২১ at ৬:১৯ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের ভ্যাকসিন বিক্রির মুনাফায় অন্তত ৯জন ব্যবসায়ী শত কোটি ডলারের মালিক হয়েছেন। গতকাল বৃহস্পতিবার পিপল’স ভ্যাকসিন অ্যালায়েন্স নামের একটি জোটের পক্ষ থেকে এই দাবি করা হয়েছে। তারা ভ্যাকসিন প্রযুক্তির ওপর ফার্মাসিউটিক্যালস কোম্পানির একচেটিয়া নিয়ন্ত্রণ অবসানের আহ্বান জানিয়েছেন।
নতুন বিলিয়নিয়ার ক্লাবে যোগ দেওয়াদের মধ্যে শীর্ষে রয়েছেন মার্কিন কোম্পানি মডার্না ও জার্মানির বায়োএনটেকের সিইও যথাক্রমে স্টেফেইন ব্যানসেল ও ইউগুর সাহিন। অপর তিনজন হলেন চীনা ভ্যাকসিন কোম্পানি ক্যানসিনো বায়োলজিকস-এর তিন সহ-প্রতিষ্ঠাতা।
এক বিবৃতিতে জোট বলেছে, এই নতুন ৯ বিলিয়নিয়ারের মোট সম্পদের পরিমাণ ১৯.৩ বিলিয়ন ডলার। যা দিয়ে নিম্ন আয়ের দেশগুলোর সব মানুষকে ১.৩ বার ভ্যাকসিন দেওয়া যাবে।
বিভিন্ন সংগঠন ও অ্যাক্টিভিস্টদের এই নেটওয়ার্কের পক্ষ থেকে করোনা ভ্যাকসিনের সম্পত্তি মালিকানা ও মেধাস্বত্ত্ব তুলে নেওয়ার জন্য আন্দোলন করে আসছে। তাদের দাবি, বিখ্যাত ফোর্বস সাময়িকীর ধনীদের তালিকা থেকে তথ্য সংগ্রহ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।
জোটের বিবৃতিতে বলা হয়েছে, নতুন এই ৯ বিলিয়নিয়ারের সঙ্গে আরও আটজন বিলিয়নিয়ারের সম্পদ ৩২.২ বিলিয়ন বেড়েছে। জোটের সদস্য সংগঠন দাতব্য সংস্থা ওঙফামের আন্না ম্যারিয়ট বলেন, ভ্যাকসিনগুলোর ওপর ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলো যে একচেটিয়া নিয়ন্ত্রণ রেখে বড় অংকের যে মুনাফা করেছে সেটিরই দৃষ্টান্ত হলেন এই বিলিয়নিয়াররা।

পূর্ববর্তী নিবন্ধদুস্থদের মাঝে ছাত্র-যুব ঐক্য পরিষদের খাদ্যসামগ্রী বিতরণ
পরবর্তী নিবন্ধসুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে হোপ ফাউন্ডেশনের ঈদ উদযাপন