ভোলায় আরও এক কূপে গ্যাস, দৈনিক মিলবে ২ কোটি ঘনফুট

| মঙ্গলবার , ২৪ জানুয়ারি, ২০২৩ at ৪:৪১ পূর্বাহ্ণ

বিশ্ব বাজারে গ্যাসের উচ্চমূল্য ও দেশে সরবরাহ সংকটের মধ্যে ভোলায় নতুন আরেকটি কূপে গ্যাসের সন্ধান মিলেছে; বড় এ মজুদ থেকে দৈনিক দুই কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে বলে আশা বাপেক্সের।

গতকাল সোমবার রাতে রাষ্ট্রায়ত্ত কূপ খনন ও উৎপাদন কোম্পানি বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী ভোলা নর্থ ২ নম্বর কূপে চলমান খনন কাজের সময় ‘প্রচুর গ্যাসের’ সন্ধান নিশ্চিত করার তথ্য জানান। তিনি বলেন, সেখান থেকে প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাচ্ছে। সেখানে কী পরিমাণ গ্যাসের মজুদ আছে তা আগামী ৭২ ঘণ্টার মধ্যে নিশ্চিত হওয়া যাবে। খবর বিডিনিউজের।

গ্যাসের জন্য সম্ভাবনাময় বিবেচিত ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ভোলা নর্থ ২ নম্বর কূপে গত ৫ ডিসেম্বর খনন শুরু হয়েছিল। এর মাস দেড়েকের মধ্যে গ্যাসের সন্ধান পাওয়ার খবর এল। দেশে বর্তমানে ২২টি গ্যাসক্ষেত্রের মোট ৪৩টি কূপ থেকে গ্যাস উত্তোলন করা হচ্ছে। ২ কোটি বা ২০ মিলিয়ন ঘনফুটের চেয়ে বেশি গ্যাস আসে এমন গ্যাসক্ষেত্র রয়েছে ১০টি। সেই হিসাবে ভোলার নতুন এ কূপকে ‘বড়’ হিসেবেই বিবেচনা করছেন সংশ্লিষ্টরা।

বাপেঙের এমডি বলেন, গত ৫ ডিসেম্বর খনন শুরু করেছিলাম। স্বল্প সময়ের মধ্যে তিন হাজার ৫২৮ মিটার গভীরতায় গিয়ে প্রচুর গ্যাস পাওয়া গেছে। বড় মজুদ হতে পারে বলেই আমাদের মনে হচ্ছে। এ কূপের খনন কাজে রিগ দিয়ে সহযোগিতা করেছে রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রম। এ বিষয়ে তিনি বলেন, এ কূপের ড্রয়িং, ডিজাইন বাপেঙের করা। আমরা রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রম থেকে শুধু রিগের সুবিধা নিয়েছি। এখন এখানে তাদের আর কোনো কাজ নেই। চুক্তি অনুযায়ী তারা অবকাঠানো নির্মাণ করে দিয়ে চলে যাবে। এজন্য নির্ধারিত চুক্তি মূল্য পাবে। গ্যাসেও তাদের কোনো অংশীদারিত্ব নেই।

পূর্ববর্তী নিবন্ধ‘দারুণ অফারে’ আত্মসাৎ ৫৪ লাখ টাকা
পরবর্তী নিবন্ধপবিত্র শবে মেরাজ ১৮ ফেব্রুয়ারি