ভুয়া এপি একাউন্ট দিচ্ছিল আপডেট

| শুক্রবার , ৬ নভেম্বর, ২০২০ at ৬:৪৫ পূর্বাহ্ণ

মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের সঙ্গে সংশ্লিষ্টতা দাবি করে ভুয়া মার্কিন নির্বাচনী ফলাফল প্রচার শুরু করেছিল কয়েকটি টুইটার অ্যাকাউন্ট। ঘটনা টের পেয়ে অ্যাকাউন্টগুলো স্থায়ীভাবে স্থগিত করে দিয়েছে টুইটার।
বুধবার নেওয়া মার্কিন মাইক্রোব্লগিং সাইটটির ওই পদক্ষেপ সম্পর্কে রয়টার্স জানিয়েছে, মোট চারটি অ্যাকাউন্ট স্থগিত করেছে টুইটার। অনলাইনে ছড়িয়ে পড়া স্ক্রিনশট অনুসারে, ফলাফল ঘোষিত হয়নি এমন একটি ‘সুইং স্টেটের’ নির্বাচনী ফলাফল জানানো হচ্ছিল অ্যাকাউন্টগুলো থেকে। অ্যাকাউন্টগুলোর দাবি ছিল, তাদের সঙ্গে অ্যাসোসিয়েটেড প্রেসের সংশ্লিষ্টতা রয়েছে। খবর বিডিনিউজের।
ভুয়া ফলাফলকে মানুষের কাছে গ্রহণযোগ্য করে তোলার চেষ্টা করছিল অ্যাকাউন্টগুলো। কিন্তু টুইটারের নজর এড়াতে পারেনি তারা। টুইটার নিশ্চিত করেছে, প্ল্যাটফর্মের ‘ছদ্মবেশ’ নীতি লঙ্ঘনের দায়ে স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে অ্যাকাউন্টগুলো। মার্কিন নির্বাচনী লড়াই খুব কাছ থেকে দেখছে অ্যাসোসিয়েটেড প্রেস, কিছুক্ষণ পরপরই নির্ভরযোগ্য তথ্য জানাচ্ছে পাঠকদের। সংবাদমাধ্যমটি ভুয়া টুইটার অ্যাকাউন্ট প্রসঙ্গে বলেছে, এ ধরনের ভুয়া অ্যাকাউন্টগুলো এপি সংশ্লিষ্ট নয়। অন্যদিকে সতর্কবার্তা জানিয়েছেন মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সাইবার নিরাপত্তা ও কাঠামো নিরাপত্তা বিভাগের পরিচালক ক্রিস্টোফার ক্রেবস। টুইটারে তিনি লিখেছেন, ভুয়া গণমাধ্যম অ্যাকাউন্ট ফলাফল জানাচ্ছে এমন অভিযোগ পেয়েছি আমরা। এগুলো বিশ্বাস করবেন না।

পূর্ববর্তী নিবন্ধযমজে মোশাররফের চার রূপ
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৩৩.২১ কোটি টাকা