ভিন্ন নামেও জামায়াতের নিবন্ধনের সুযোগ নেই : ইসি আলমগীর

| মঙ্গলবার , ৩০ আগস্ট, ২০২২ at ৬:০২ পূর্বাহ্ণ

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, নিবন্ধন হারানো জামায়াতে ইসলামীর ভিন্ন নামে ইসিতে তালিকাভুক্ত হওয়ার সুযোগও নেই। নতুন দল নিবন্ধন দিতে নির্বাচন কমিশনের প্রক্রিয়া চলার মধ্যে গতকাল নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নে একথা বলেন তিনি। খবর বিডিনিউজের।
২০১৩ সালে উচ্চ আদালত জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণার পর নির্বাচন কমিশন দলটির নিবন্ধন বাতিল করে। দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন নিবন্ধনের জন্য আবেদন চেয়েছে ইসি। আগ্রহী দলগুলোর জন্য অক্টোবর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। জামায়াত থেকে বেরিয়ে গঠিত দল এ বি পার্টি নিবন্ধনের আবেদন করতে যাচ্ছে বলে গুঞ্জন রয়েছে।
যদি নতুন করে আবেদন করে একই মানুষ, কিন্তু ভিন্ন দল; তাহলে কি সুযোগ আছে-এমন প্রশ্নে আলমগীর বলেন, একই মানুষ আসবে কিনা, তা তো আর বলতে পারব না। যারা আবেদন করছেন, যদি দেখি যে ক্রাইটেরিয়া মেলে না, তাহলে তো দিতে পারব না।
ইসিতে দল নিবন্ধনের জন্য পাঁচ হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হয়। সেই সঙ্গে গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী তিনটি শর্তের অন্তত একটি পূরণ করতে হয়। শর্তগুলো হলো- দলটির একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক-তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং সদস্য হিসেবে অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় প্রত্যেকটিতে কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল প্রদর্শন।
অন্য নামে কি নিবন্ধন পাওয়ার সুযোগ আছে- আবার প্রশ্ন করা হলে আলমগীর বলেন, অন্য নামে হলেও তো জিনিস একই। দলের গঠনতন্ত্র যদি আমাদের সংবিধানের সঙ্গে অসঙ্গতিপূর্ণ হয়, তাহলে তো কোনো সুযোগ নেই।

পূর্ববর্তী নিবন্ধপ্রাইম ব্যাংক জুবিলি রোড শাখার ব্যবস্থাপককে শোকজ
পরবর্তী নিবন্ধপদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা