‘ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা একই সূত্রে গাঁথা’

| মঙ্গলবার , ২ ফেব্রুয়ারি, ২০২১ at ৭:১৪ পূর্বাহ্ণ

বায়ান্নের ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধুর স্বাধীনতা একই সূত্রে গাঁথা। ১৯৫২ সালে ভাষার জন্য প্রাণ দিয়েছিল সালাম, বরকত, রফিক, জব্বার আরও অনেকে, আমরা তাঁদের আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করি। মূলত সেখান থেকেই বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার অনুপ্রেরণা। বায়ান্নের ভাষা আন্দোলন সম্পর্কে ছোট ছেলে মেয়েরা জানতে হবে। ভাষার মাসকে স্বাগত জানিয়ে চট্টল ইয়ুথ কয়ার যে অনুষ্ঠানের আয়োজন করেছে এবং মাসব্যাপী যে কর্মসূচি ঘোষণা করেছে এটি সত্যিই আনন্দের। সূর্যমুখী কিন্ডার গার্টেন হাই স্কুলে এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করে বঙ্গবন্ধু এবং প্রধানমন্ত্রীর অর্জন সম্পর্কে ছেলেদেরকে জানাতে হবে।
প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগের মধ্যে নারীর ক্ষমতায়ন, ডিজিটাল বাংলাদেশ, ঘরে ঘরে বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচী, পরিবেশ সুরক্ষা, শিক্ষা সহায়ক কর্মসূচি, একটি বাড়ি একটি খামার এই প্রকল্পগুলি সম্পর্কে ছাত্র-ছাত্রী এবং সাধারণ মানুষকে জানাতে হবে। গতকাল ১ ফেব্রুয়ারি চান্দগাঁও বাহির সিগন্যাল সূর্যমুখী কিন্ডার গার্টেন হাইস্কুলে মাসব্যাপী সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক শহীদুল ইসলাম উপরোক্ত বক্তব্য রাখেন। মোহরা ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক জসিম উদ্দিনের সভাপতিত্বে ও অরুণ চন্দ্র বণিকের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অধ্যক্ষ রিক্তা বড়ুয়া।
বিশেষ অতিথি ছিলেন শহর সমাজসেবা প্রকল্প-৩ এর কর্মকর্তা আশরাফ উদ্দিন, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী চট্টগ্রাম বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক লায়ন সুজিত দাশ অপু, প্রত্যয় সাংস্কৃতিক সংসদের সাবেক সভাপতি ডা. এস কে দেব সজল, অনুপম সরকার টিংকু, ডা. সাগর চন্দ্র দে, বিপ্লব ধর, হাসান উদ্দিন রাসেল, বিকাশ দত্ত, মোহাম্মদ হোসেন প্রমুখ। অনুষ্ঠান শেষে প্রায় ১০০ জন ছাত্র-ছাত্রী বিভিন্ন বিষয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধতারেক সোলেমান সেলিম ছিলেন মেধা মননের রাজনীতির বলিষ্ঠ সংগঠক
পরবর্তী নিবন্ধকলেজ ছাত্রীর চিকিৎসায় শিক্ষা উপমন্ত্রীর অনুদান