ভারী বৃষ্টিতে কাপ্তাইয়ে পাহাড় ধসের শঙ্কা

ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ

কাপ্তাই প্রতিনিধি | বুধবার , ২৩ জুন, ২০২১ at ১০:২৩ পূর্বাহ্ণ

ভারী বৃষ্টিপাতের ফলে কাপ্তাই উপজেলার বিভিন্ন স্থানে এবার বেশি পরিমাণ পাহাড় ধসের আশঙ্কা রয়েছে। সেই আশঙ্কা থেকে উপজেলার ঝুঁকিপূর্ণ পরিবেশে বসবাসকারী বিপুল সংখ্যক পরিবারকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে। গতকাল কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান উপজেলার ওয়াগ্‌গা ইউনিয়ন, নতুন বাজারের ঢাকাইয়া কলোনি, চিৎমরম, রাইখালী এবং চন্দ্রঘোনা ইউনিয়নের বিভিন্ন পাহাড়ের ঝুঁকিপূর্ণ পরিবেশে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য মাইকিং করে আহবান জানিয়েছেন। তবে প্রশাসনের আহ্বানে কাউকে স্বেচ্ছায় ঝুঁকিপূর্ণ স্থান ছেড়ে যেতে দেখা যায়নি।
উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, কাপ্তাই ইউনিয়নের ঢাকাইয়া কলোনিতেই প্রায় এক হাজার পরিবার অত্যন্ত ঝুঁকিপূর্ণ পরিবেশে বসবাস করছেন। যে কোন মুহূর্তে ঢাকাইয়া কলোনিতে পাহাড় ধসের আশঙ্কা করা হচ্ছে। এছাড়াও কাপ্তাই সড়কের নীচে বিশেষ করে কাপ্তাই লগগেইট, চিৎমরম, ব্যাঙছড়ি, শিলছড়ি বরইছড়ি এবং রাইখালীতে বিপুল সংখ্যক পরিবার চরম ঝুঁকি নিয়ে বসবাস করছেন বলে জানা যায়। ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের জন্য কাপ্তাই উচ্চ বিদ্যালয়কে অস্থায়ী আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে বলে জানা যায়। এছাড়াও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন স্থাপনাকে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত করা হচ্ছে।
কাপ্তাই তথ্য কর্মকর্তা মো. হারুন বলেন, ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসকারীদের নিরাপদে থাকার জন্য প্রতিদিন তথ্য অফিসের মাধ্যমে মাইকিং করে সতর্ক করা হচ্ছে। আমি নিজে (উপজেলা তথ্য কর্মকর্তা) মাইকিং করে সবাইকে সতর্ক করেছি। এছাড়া উপজেলা নির্বাহী অফিসার এবং কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাও বিভিন্ন স্থানে গিয়ে মাইকিং করে সবাইকে নিরাপদে চলে আসার জন্য আহ্বান জানাচ্ছেন।
কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল লতিফ বলেন, সমগ্র উপজেলার মধ্যে কাপ্তাই ইউনিয়নে বেশি সংখ্যক মানুষ ঝুঁকি নিয়ে পাহাড়ে বসবাস করছেন। পাহাড় ধসের ঘটনা ঘটলে ক্ষয়ক্ষতির আশঙ্কাও এখানেই বেশি থাকে। তাই চরম বিপর্যয় ঘটার আগেই মানুষকে নিরাপদ স্থানে সরে যেতে পরামর্শ দেওয়া হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধ‘রোটারী কোভিড হিরো’ অ্যাওয়ার্ড পেলেন রিমন
পরবর্তী নিবন্ধকোরবানিতে মসলার দাম না বাড়ার ইঙ্গিত ব্যবসায়ীদের