ভারসাম্য রক্ষায় বনের পশু-পাখির বিচরণক্ষেত্র উন্মুক্ত রাখার আহ্বান

বিশ্ব বন্যপ্রাণী দিবসে বাঁশখালীতে নানা আয়োজন

বাঁশখালী প্রতিনিধি | বৃহস্পতিবার , ৪ মার্চ, ২০২১ at ১০:৪২ পূর্বাহ্ণ

‘মানুষ ও পৃথিবী বাঁচাতে বন ও জীবিকা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রাম ও জলদীসহ ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে বিশ্ব বন্যপ্রাণী দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার সকালে বাঁশখালী উপজেলা সদরে র‌্যালি শেষে ইকোপার্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আতিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ দপ্তরের চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা আবু নাছের মোহাম্মদ ইয়াছিন নেওয়াজ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সমরঞ্জন বড়ুয়া, জলদী সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোজাম্মেল হক সিকদার।
জলদী অভয়ারণ্য রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগীয় জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা দিপান্বিতা ভট্টাচার্য। আলোচনায় অংশ নেন সাংবাদিক কল্যাণ বড়ুয়া, প্রধান শিক্ষক মোহাম্মদ শহীদুল্লাহ, গিয়াস উদ্দিন চৌধুরী, ইমরুল রেজা প্রমুখ।
বক্তারা বলেন, বর্তমানে পৃথিবীতে প্রায় ৩১ প্রজাতির প্রাণী চিরতরে হারিয়ে গেছে। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিধন রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ জরুরি। পাহাড়ি এলাকায় অবৈধ দখল করে বাড়িঘর ও স্থাপনা নির্মাণের ফলে বন্যপ্রাণীরা চলাফেরায় নানাভাবে বাধাগ্রস্ত হচ্ছে। বক্তারা পরিবেশের ভারসাম্য রক্ষায় বনের পশু-পাখির বিচরণ ক্ষেত্র উন্মুক্ত রাখার আহ্বান জানান।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ের বাকখোলা গিরিধারী ধামে উৎসব
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় মালবাহী গাড়ির ধাক্কায় শিশু নিহত