ভারত হাসিনাকে ট্রাভেল পাস দিলেও সম্পর্কে অবনতি হবে না : পররাষ্ট্র উপদেষ্টা

| রবিবার , ১৩ অক্টোবর, ২০২৪ at ৮:৪৩ পূর্বাহ্ণ

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত ট্রাভেল পাস দিলেও তা দুই দেশের সম্পর্কে অবনতি ঘটাবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। গতকাল শনিবার বিকালে নরসিংদীতে দুর্গাপূজার নবমীতে বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শনকালে পৌর শহরের সেবা সংঘ মন্দিরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ট্রাভেল ডকুমেন্ট যে কোনো দেশ যে কাউকেই ইস্যু করতে পারে, সেটি আটকানোর ক্ষমতা অন্য কারও নেই। তবে কোনো মামলায় যদি তাকে আদালত হাজির করতে বলে তবে সে বিষয়ে ব্যবস্থা নেবে পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর বিডিনিউজের।

দিল্লিতে বাংলাদেশ হাই কমিশন থেকে ট্রাভেল পাস নিয়ে অনেকে অন্য দেশে যাওয়ার চেষ্টায় আছেন, এমন খবর প্রকাশ পেয়েছে। এ বিষয়ে অন্তর্বর্তী সরকারের অবস্থান কী, প্রশ্ন করা হয় পররাষ্ট্র উপদেষ্টাকে। উত্তরে তিনি বলেন,বাংলাদেশের মিশন ট্রাভেল পাস ইস্যু করতে পারে শুধুমাত্র দেশে ফেরার জন্য, অন্য কোনো দেশে যাওয়ার জন্য না।

কেউ যদি বাংলাদেশে ফেরার জন্য ট্রাভেল পাস চায়, সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়ার কথা তুলে ধরে তৌহিদ হোসেন বলেন, ট্রাভেল পাসের জন্য পাসপোর্ট লাগে। পলাতকদের জন্য স্বাভাবিকভাবে পাসপোর্ট ইস্যু করা হবে না।

তারা যদি দেশে ফিরতে চায়, তাদেরকে অবশ্যই ট্রাভেল পাস ইস্যু করা যেতে পারে থিওরিটিক্যালি, যাতে তারা দেশে ফিরে আসতে পারে, ফর ওয়ান ওয়ে, ট্রাভেল টু বাংলাদেশ।

পূর্ববর্তী নিবন্ধফেনীর সাবেক এমপি রহিম উল্লাহ ধানমন্ডিতে গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধবাবার মৃত্যুতে সংসারের বড় বোঝা ছোট্ট রাশেদের কাঁধে