ভারত সফরের টেস্ট দল ঘোষণা

বাদ পড়লেন শরিফুল, নতুন মুখ জাকের আলি

ক্রীড়া প্রতিবেদক  | শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:২৮ পূর্বাহ্ণ

বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পাকিস্তান সফরে দুর্দান্ত সেঞ্চুরির পুরস্কার দ্রুতই পেয়ে গেলেন জাকের আলি অনিক। টেস্ট দলে প্রথমবার জায়গা পেলেন তিনি। ভারত সফরের বাংলাদেশ দলে সুযোগ দেওয়া হলো এই কিপারব্যাটসম্যানকে। সদ্য সমাপ্ত পাকিস্তান সফরের দল থেকে ভারত সফরের ১৬ জনের স্কেয়াডে পরিবর্তন এসেছে কেবল একটিই। বিশ্রামে রাখা হয়েছে শরিফুল ইসলামকে। সেখানেই সুযোগ পেয়েছেন জাকের। পাকিস্তান সফরে প্রথম টেস্টে দুই ইনিংস মিলিয়ে তিন উইকেট শিকার করা শরিফুল কুঁচকির ইনজুরির কারণে খেলতে পারেননি দ্বিতীয় টেস্টে। দেশে ফিরে মিরপুরে কয়েক দিন অনুশীলনে বোলিং করেছেন তিনি। তবে গত কয়েক মাসে তিন সংস্করণেই বাংলাদেশে ভরসা হয়ে ওঠা পেসারকে নিয়ে আপাতত কোনো ঝুঁকি নিতে চান না নির্বাচকেরা। সব ঠিক থাকলে ভারতে টিটোয়েন্টি সিরিজে দেখা যাবে ২৩ বছর বয়সী বাঁহাতি পেসারকে। জাকের এর মধ্যেই বাংলাদেশের হয়ে ১৭টি টিটোয়েন্টি খেলেছেন। গত বছর আয়ারল্যান্ডের বিপক্ষে টিটোয়েন্টি সিরিজ দিয়ে প্রথমবার জাতীয় দলে ডাক পান তিনি। সেবার না খেলেই বাদ পড়ে যান। পরে গত অক্টোবরে এশিয়ান গেমস দিয়ে অভিষেক হয় তার বাংলাদেশের হয়ে। পরে বাদ পড়েন আবার।

বিপিএলে পাওয়ার হিটিংয়ের সামর্থ্য দিয়ে গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে দলে ফিরেন তিনি। ফেরার ম্যাচেই ছয় ছক্কায় ৬৮ রানের ইনিংস খেলেন জাকের। এরপর থেকে এই সংস্করণে নিয়মিতই দেখা গেছে তাকে। গত টিটোয়েন্টি বিশ্বকাপেও চারটি ম্যাচ খেলেছেন তিনি। তবে ঘরোয়া ক্রিকেটে তার পারফরম্যান্স সবচেয়ে উজ্জ্বল লাল বলের ক্রিকেটেই। প্রথম শ্রেনীর ক্রিকেটে ৪৯ ম্যাচ খেলে ২ হাজার ৮৬২ রান করেছেন তিনি ৪১.৪৭ গড়ে। সেঞ্চুরি আছে চারটি। ২০২২২৩ মৌসুমে তিন সেঞ্চুরি ও চার ফিফটিতে ৭৮৮ রান করেন তিনি ৬৫.৬৬ গড়ে। গত মৌসুমে অবশ্য ততটা ভালো করতে পারেননি। ৯ ইনিংসে ৩ ফিফটিতে ৩৪.২২ গড়ে করেন ৩০৮ রান। তবে সপ্তাহ তিনেক আগে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে ১৭ চার ও ৫ ছক্কায় ১৭২ রানের ইনিংস খেলেন তিনি ইসলামাবাদে। সব মিলিয়ে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ৭টি প্রথম শ্রেনীর ম্যাচ খেলে তার গড় ৫২.৮৭। শরীফুলর বদলে জাকেরকে নেওয়ায় ভারত সফরের স্কোয়াডে পেসার চারজন। চেন্নাইয়ে প্রথম টেস্টে দুই পেসারের বেশি খেলানোর সম্ভাবনা কমই। সে কারণেই হয়তো বাড়তি পেসার আর প্রয়োজন মনে করেনি নির্বাচক কমিটি ও টিম ম্যানেজমেন্ট। স্পিনিং অলরাউন্ডার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজসহ পাকিস্তানের সফরে থাকা চার স্পিনার যথারীতি আছেন ভারত সফরেও।

ব্যাটিং বিভাগে অনুমিতভাবেই কোনো পরিবর্তন আসেনি। পাকিস্তান সফরে থাকলেও ইনজুরির কারণে খেলতে না পারা টপ অর্ডার ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয় আছেন ভারত সফরেও। পাকিস্তান সফরে ইতিহাস গড়া সিরিজ জয়ের আত্মবিশ্বাসকে সঙ্গী করে ভারতে যাবে বাংলাদেশ দল। তবে ভারতের বিপক্ষে ১৩ টেস্ট খেলে এখনও জয়ের স্বাদ পাওয়া হয়নি। ১১ হারের সঙ্গে প্রাপ্তি কেবল দুটি ড্র। সেই ড্র দুটিও বৃষ্টির কল্যাণে। ইতিহাস বদলানোর আশায় আগামী রোববার ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্ট শুরু আগামী বৃহস্পতিবার। পরেরটি কানপুরে ২৭ সেপ্টেম্বর থেকে। তিন ম্যাচের টিটোয়েন্টি সিরিজের দল ঘোষণা করা হবে পরে।

বাংলাদেশ টেস্ট দল

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, জাকের আলি, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ।

পূর্ববর্তী নিবন্ধসহজ জয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু নারী ‘এ’ দলের
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে ঠোঁট ও তালু কাটা রোগীদের বিনামূল্যে চিকিৎসা সংক্রান্ত সভা