ভারত-অস্ট্রেলিয়া ফাইনালে তিন রেকর্ড

স্পোর্টস ডেস্ক | সোমবার , ২০ নভেম্বর, ২০২৩ at ১০:৪০ পূর্বাহ্ণ

দীর্ঘ ৪৫ দিন পর ফাইনাল ম্যাচের মধ্যে দিয়ে পর্দা নেমেছে ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসরের। আর এই ফাইনালের প্রথম ইনিংসে যুক্ত হলো তিন তিনটি রেকর্ড। রোববার বিশ্বকাপের ফাইনালে রেকর্ড বইতে নাম লেখালেন বিরাট কোহলি, অ্যাডাম জ্যাম্পা ও জশ ইংলিস।

পঞ্চাশোর্ধ রানের রেকর্ড : ২০২৩ বিশ্বকাপে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রানের রেকর্ড পেছনে ফেলা বিরাট কোহলি ফাইনালেও গড়লেন অনন্য নজির। ফাইনালে ৬৩ বলে ৫৪ রানের ইনিংস খেলার পথে এ রেকর্ড করেন তিনি। এ বিশ্বকাপে এটি তার টানা পঞ্চম পঞ্চাশোর্ধ ইনিংস। এতে তিনি নিজের রেকর্ডই আবার স্পর্শ করলেন। ২০১৯ সালে বিশ্বকাপেও টানা পাঁচটি পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেছিলেন কোহলি। বিশ্বকাপের এক আসরে পাঁচটির বেশি টানা পঞ্চাশোর্ধ ইনিংস খেলতে পারেননি আর কেউই।

পাঁচ ক্যাচ : ফাইনালে পাঁচ পাঁচটি ক্যাচ নিয়ে অজি উইকেটরক্ষক জশ ইংলিস গড়ে ফেললেন একটি অনন্য রেকর্ড। বিশ্বকাপে নকআউট পর্বে সবচেয়ে বেশি ক্যাচের রেকর্ড এখন তার দখলে। এর আগে এমন নজির দেখেনি ক্রিকেট বিশ্ব। অবশ্য পাঁচজনের চারটি করে ক্যাচ ছিল।

স্পিনার হিসেবে সর্বোচ্চ উইকেট : আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের ফাইনালে ১ উইকেট নিয়ে ভাগ বসালেন নতুন এক রেকর্ডে। ২৩ উইকেট পাওয়া অ্যাডাম জ্যাম্পা বিশ্বকাপের কোনো আসরে স্পিনার হিসেবে সর্বোচ্চ উইকেট পাওয়া দুজনের একজন। শ্রীলংকান স্পিনার মুত্তিয়া মুরালিধরনের পাশে নাম লেখালেন জ্যাম্পা। ২০০৭ বিশ্বকাপে ওই কীর্তি গড়েছিলেন মুরালিধরন।

পূর্ববর্তী নিবন্ধফাইনালে রেকর্ড গড়লেন ভারতের অধিনায়ক রোহিতও
পরবর্তী নিবন্ধভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক আমন্ত্রণ পাননি ফাইনালে