ভারতে ৩ কৃষি আইনে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ

| বুধবার , ১৩ জানুয়ারি, ২০২১ at ৯:১৫ পূর্বাহ্ণ

ভারতে গত বছর পাস হওয়া তিনটি কৃষি আইনের বাস্তবায়নে স্থগিতাদেশ দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের দেওয়া এ স্থগিতাদেশকে ক্ষমতাসীনদের জন্য বড় ধরনের ধাক্কা হিসেবে দেখা হচ্ছে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যমগুলো। গত বছরের সেপ্টেম্বরে পাস হওয়া বিতর্কিত এ কৃষি আইনগুলো বাতিলের দাবিতে ভারতের হাজার হাজার কৃষক এক মাসেরও বেশি সময় ধরে রাজধানী দিল্লির কাছে অবস্থান নিয়ে প্রতিবাদ জানিয়ে আসছেন। সরকারের প্রতিনিধিরা বেশ কয়েকদফা কৃষক সংগঠনগুলোর সঙ্গে বৈঠক করেও তাদের ফেরাতে পারেননি। খবর বিডিনিউজের।
ভারতের প্রধান বিচারপতি এসএ বোবদে বলেছেন, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কৃষি আইনগুলোর উপর স্থগিতাদেশ দিচ্ছি।’ কৃষকদের সঙ্গে আলোচনা করে সংকটের সমাধান বের করতে একটি কমিটি করার কথাও বলেছে ভারতের শীর্ষ আদালত।
রাজধানীর উপকণ্ঠে কৃষকদের অবস্থান নেওয়ার পর কৃষক সংগঠনগুলোর সঙ্গে মন্ত্রীরা ৮ দফা বৈঠক করলেও সমস্যার সমাধান হয়নি। সরকার কৃষি আইনগুলো বাতিলের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে; অন্যদিকে কৃষকরা বলছেন, আইন বাতিল ছাড়া অন্য কোনো সমাধানই মেনে নেবেন না তারা।
সুপ্রিম কোর্ট জানিয়েছে, তারা সমস্যা ভালোভাবে সমাধানের চেষ্টা করছে। শীর্ষ আদালত আইনের উপর স্থগিতাদেশ দেওয়ার এখতিয়ার রাখেও বলে জানায় তারা। প্রধান বিচারপতি বলেন, ‘এগুলো জীবন-মৃত্যুর ব্যাপার। আমরা এসব আইন নিয়ে উদ্বেগ জানাচ্ছি। আন্দোলনের কারণে জীবন ও সম্পদের উপর যে প্রভাব পড়ছে তা নিয়েও আমরা উদ্বিগ্ন।’
সুপ্রিম কোর্ট কমিটি করলেও কৃষকরা তাতে থাকবেন কিনা তা নিয়ে সন্দেহের উত্তরে বোবদে কৃষকদের ইউনিয়নগুলোকে উদ্দেশ্য করে বলেন, ‘এটা রাজনীতি নয়। রাজনীতি ও বিচার বিভাগের মধ্যে পার্থক্য রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি
পরবর্তী নিবন্ধটিকা পেলেও হার্ড ইমিউনিটি বহুদূর