ভারতে হিমবাহ ধসে শতাধিক মৃত্যুর আশঙ্কা

আজাদী অনলাইন | রবিবার , ৭ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:৩৭ অপরাহ্ণ

ভারতের উত্তরাখণ্ডে হিমালয়ের একটি হিমবাহ ধসে একটি বাঁধের উপর পড়ার পর লোকালয় প্লাবিত হয়ে শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা করছে স্থানীয় কর্তৃপক্ষ।
ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আজ রবিবার (৭ ফেব্রুয়ারি) ঐ ঘটনার পর ধউলিগঙ্গা নদীর পানি বেড়ে যাওয়ায় আশপাশের অনেকগুলো গ্রাম হুমকির মুখে পড়েছে।
উত্তরাখণ্ড রাজ্যের মুখ্য সচির ওম প্রকাশকে উদ্ধৃত করে আনন্দবাজার পত্রিকা লিখেছে, “সঠিক সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি; তবে মৃতের সংখ্যা ১০০ থেকে ১৫০ হতে পারে।” বিডিনিউজ
আর হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সেখান থেকে তিন জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে, অনেকে নিখোঁজ।
হিমবাহ ধসের পর সৃষ্ট প্লাবনে কাছাকাছি জলবিদ্যুৎ প্রকল্পের শ্রমিক এবং নদীর ধারে জ্বালানি কাঠ খুঁজতে যাওয়া ও গবাদিপশু চরানো অনেকে ভেসে গেছে বলে স্থানীয়দের ধারণা।
রাইনি গ্রামের বাসিন্দা সঞ্জয় সিং রানা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, “জানি না কতজন নিখোঁজ। এটা (পানি) এত দ্রুত এল যে কাউকে সাবধান হওয়ার সুযোগই দেয়নি। আমার মনে হয়েছে যে আমরাও ভেসে যেতে পারতাম।” ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরিস্থিতির ওপর নজর রাখার কথা জানিয়েছেন।
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলার পর এক টুইটে তিনি লিখেছেন, “ভারত উত্তরাখণ্ডের পাশে আছে, পুরো দেশ সেখানকার সবার জন্য প্রার্থনা করছে।”
উদ্ধার তৎপরতা চালাতে বিমানবাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য দুর্যোগ মোকাবেলা দলের সদস্যদের আকাশপথে নিয়ে যাওয়া হচ্ছে।
উত্তরাখণ্ডের প্রতিবেশী রাজ্য উত্তর প্রদেশেও নদীর আশপাশের এলাকাগুলোতে সর্বোচ্চ সতর্কাবস্থা জারি করা হয়েছে।
হিমবাহের তোড়ে বাঁধ ও এর পথে পড়া সবকিছু ভেসে যাওয়ার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

পূর্ববর্তী নিবন্ধবান্দরবানে ম্রো জনগোষ্ঠীর লংমার্চ-বিক্ষোভ
পরবর্তী নিবন্ধমেয়ার্সের ডাবল সেঞ্চুরিতে ইন্ডিজের জয়