ভারতে লাভ-জিহাদ বিরোধী আইনে প্রথম গ্রেফতার

| শুক্রবার , ৪ ডিসেম্বর, ২০২০ at ৭:০০ পূর্বাহ্ণ

ভারতের উত্তর প্রদেশে একজন হিন্দু নারীকে ইসলাম ধর্মে দীক্ষিত করার অভিযোগে পুলিশ একজন মুসলিম পুরুষকে গ্রেপ্তার করেছে। দেশটিতে ‘লাভ-জিহাদ’ নামে বিয়ের মাধ্যমে হিন্দু মেয়ে ইসলাম ধর্মে ধর্মান্তরিতকরণ বন্ধে যে নতুন আইন হয়েছে, তার অধীনে প্রথম গ্রেপ্তারের ঘটনা এটি।
সমপ্রতি হিন্দু-মুসলিম বিয়ে বন্ধ করার জন্য দশ বছর পর্যন্ত কারাদণ্ড এবং জামিন অযোগ্য বিধান রেখে উত্তরপ্রদেশের বিজেপি সরকার একটি নতুন আইন পাস করে। সমালোচকেরা আইনটিকে ইসলামোফোবিক বলে আখ্যা দিয়েছেন। এর বিরুদ্ধে দেশে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে। খবর বিবিসিবাংলার।
উত্তর প্রদেশ ছাড়াও আরো চারটি রাজ্যে ‘লাভ-জিহাদ’ বিরোধী আইনের খসড়া চূড়ান্ত করছে। বুধবার উত্তর প্রদেশের বারিলি জেলার পুলিশ গ্রেপ্তারের বিষয়টি টুইটারে পোস্ট দিয়ে নিশ্চিত করেছে। যে নারীকে ধর্মান্তরিত করা হচ্ছিল, তার বাবা বলেছেন, তিনি পুলিশে অভিযোগ করেছেন, কারণ ওই ব্যক্তি তার মেয়ের ওপর চাপ সৃষ্টি করছিল এবং হুমকি দিচ্ছিল।
পুলিশ বিবিসিকে বলেছে, এক বছর আগে ওই নারীর পরিবার ওই ব্যক্তির বিরুদ্ধে অপহরণের মামলা করেছিল। কিন্তু পরে ওই নারী ফেরত এসে যখন বলেন যে তাকে অপহরণ করা হয়নি, তখন মামলা বন্ধ করে দেয়া হয়। জানা গেছে, মুসলমান ব্যক্তির সঙ্গে ওই নারীর সম্পর্ক ছিল, কিন্তু বছরের শুরুতে তিনি অন্য একজন পুরুষকে বিয়ে করেন। এদিকে গ্রেফতারের পর ওই ব্যক্তিকে ১৪ দিনের জুডিশিয়াল কাস্টডিতে পাঠানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ২০২০ হতে পারে বিশ্বের দ্বিতীয় উষ্ণতম বছর : জাতিসংঘ
পরবর্তী নিবন্ধভারতীয় সেনাদের ওপর চীনের হামলা পরিকল্পিত!