ভারতে লাফিয়ে বাড়ছে সংক্রমণ

৬ মাসে দৈনিক শনাক্তের নতুন রেকর্ড

| রবিবার , ৪ এপ্রিল, ২০২১ at ৭:১২ পূর্বাহ্ণ

ভারতে করোনাভাইরাস সংক্রমণ লাফিয়ে বাড়ছে। গতকাল শনিবার দেশটিতে গত সেপ্টেম্বরের পর দৈনিক শনাক্তের নতুন রেকর্ড হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় সেখানে ৮৯ হাজার ১২৯ জন নতুন রোগী শনাক্ত হয়। এদিন মারা গেছেন ৭১৪ জন। রয়টার্সের টালি অনুযায়ী, গত ২০ সেপ্টেম্বরের পর এটাই ভারতে একদিনে সর্বোচ্চ শনাক্ত। আর গত ২১ অক্টোবরের পর একদিনে সর্বোচ্চ মৃত্যু। খবর বিডিনিউজের।
এ বছরের শুরুর দিকে অর্থাৎ জানুয়ারি-ফেব্রুয়ারিতে ভারতে কোভিড-১৯ সংক্রমণ বেশ কমে গিয়েছিল। গত ১৬ জানুয়ারি দেশটিতে করোনাভাইরাসের গণ টিকাদান কার্যক্রম শুরু হয়। কিন্তু মার্চের শুরুর দিকে সেখানে আবার সংক্রমণ বাড়তে শুরু করে। বিশেষ করে মহারাষ্ট্রে সংক্রমণ নিয়ন্ত্রণে বাইরে চলে গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মহারাষ্ট্র সরকার পূর্ণ লকডাউন জারির কথা বিবেচনা করছে। শুক্রবার রাতে টেলিভিশনে এক ভাষণে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে জনগণকে সতর্ক করে বলেন, যদি লোকজন এখনই তাদের চলাচল সীমিত না করেন তবে সংক্রমণের বিস্তার রোধে তিনি রাজ্যে পূর্ণ লকডাউন জারি করবেন। তিনি বলেন, ‘যদি আগামী কয়েকদিনে পরিস্থিতি একই রকম থাকে তবে আমি পূর্ণ লকডাউন জারি করবো। আমার এ বক্তব্য আপনাদের জন্য সতর্কবার্তা।’
জনগণ মাস্ক পরছেন না বা অপ্রয়োজনীয় ভ্রমণ থেকে বিরত থাকছেন না অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী আরো বলেন, ‘রাজ্যের অবস্থা খুবই উদ্বেগজনক। যদি এটা চলতে থাকে, তবে আগামী ১৫-২০ দিন পর আমাদের স্বাস্থ্য ব্যবস্থা এ চাপ আর সামলাতে পারবে না।’ মহারাষ্ট্রে শুক্রবারও ৪৭ হাজার ৮২৮ জন নতুন রোগী শনাক্ত হয়। যা গত বছর মার্চে ভারতে মহামারী শুরু পর একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তের রেকর্ড। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর ভারতেই করোনাভাইরাসে সবথেকে বেশি মানুষের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার পর্যন্ত দেশটিতে মোট মৃত্যু এক লাখ ৬৪ হাজার ১১০ জন। এদিকে সারা ভারতে আবার লকডাউন দেয়া হবে কি না এমন প্রশ্নের জবাবে ভারত সরকার জানিয়েছে তারা লকডাউনের কথা ভাবছে না। এমন পরিকল্পনা নেই তাদের। ভারত সরকার মনে করছে, লকডাউনের বদলে গত বছরের তুলনায় উন্নত স্বাস্থ্য পরিকাঠামো ও কোভিডের টিকা দিয়েই সংক্রমণের মোকাবিলা করা যাবে। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোভিড পরিস্থিতি নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করতে পারেন। যে ১১টি রাজ্যের পরিস্থিতি উদ্বেগজনক, ক্যাবিনেট সচিব সেই রাজ্যগুলির মুখ্যসচিবদের সঙ্গে বৈঠক করেছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, অর্থনীতিতে ফের ধাক্কা এড়াতেই দেশ জুড়ে লকডাউনের কথা ভাবা হচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধইতালিতে আবারও তিন দিনের লকডাউন
পরবর্তী নিবন্ধপটিয়ায় শিক্ষার্থীদের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ