ভারতে কমল পেট্রল ডিজেলের দাম

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ৪ নভেম্বর, ২০২১ at ৩:৩৩ অপরাহ্ণ

রেকর্ড পরিমাণ বৃদ্ধির পর পেট্রল-ডিজেলের দামে লাগাম টানতে শুল্ক কমিয়েছে ভারত। দীপাবলি উৎসবের আগের দিন সন্ধ্যায় গতকাল বুধবার এ সিদ্ধান্ত ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। আজ বৃহস্পতিবার ভারতজুড়ে পেট্রল ডিজেলের দাম কমেছে।

ভারত সরকার খুচরা তেলের ওপর থেকে আবগারি শুল্ক কমানোয় রাজধানী দিল্লিতে পেট্রলের দাম ৬ দশমিক ০৭ রুপি কমে বিক্রি হচ্ছে ১০৩.৯৭ রুপিতে। ডিজেলের দাম ১১.৭৫ রুপি কমে ৮৬.৬৭ রুপিতে বিক্রি হচ্ছে বলে জানিয়েছে ইন্ডিয়ান ওয়েল করপোরেশন। এর আগে বুধবার ভারতে পেট্রল ও ডিজেলের দাম রেকর্ড সর্বোচ্চ দাম যথাক্রমে ১১০ দশমিক ০৪ রুপি ৯৮ দশমিক ৪১ রুপিতে বিক্রি হয়। আবগারি শুল্ক কমানোয় ভারত সরকারের বার্ষিক ১ দশমিক ৪ লাখ কোটি রুপি ক্ষতি হবে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

মুম্বাইতে বর্তমানে এক লিটার পেট্রলের দাম ১০৯ দশমিক ৯৮ এবং ডিজেল প্রতি লিটার ৯৪ দশমিক ১৪ রুপিতে বিক্রি হচ্ছে। চেন্নাইয়ে পেট্রলের দাম ১০২ রুপির নিচে নেমেছে আর বর্তমানে ১০১ দশমিক ৪০ রুপিতে বিক্রি হচ্ছে। আর ডিজেলের লিটারপ্রতি দাম ৯১ দশমিক ৪৩ রুপি।

রাষ্ট্রীয় তেল শোধনকারী কোম্পানিগুলোর তথ্য অনুযায়ী, ভারতের চারটি মেট্রো শহরের মধ্যে তেলের দাম সবচেয়ে বেশি মুম্বাইয়ে। ভ্যাট যুক্ত হওয়ায় ভারতের বিভিন্ন রাজ্যে তেলের দাম ভিন্ন হয়ে থাকে।

ভারতের রাষ্ট্রীয় তেল শোধনাগার কোম্পানিগুলো যেমন ইন্ডিয়ান ওয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম দৈনিক ভিত্তিতে তেলের দাম পর্যালোচনা করে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের ওপর ভিত্তি করে এই পর্যালোচনা হয়। পেট্রল ও ডিজেলের দামে কোনো পরিবর্তন আসলে তা প্রতিদিন সকাল ছয়টা থেকে কার্যকর হয়।

বিশ্বের পরাশক্তি দেশগুলোর সঙ্গে ইরানের পরমাণু কার্যক্রম নিয়ে ফের আলোচনা শুরু হতে যাচ্ছে। এরপরই বিশ্ব জুড়ে কমতে শুরু করেছে তেলের দাম। যুক্তরাষ্ট্রে তেলের দাম ব্যারেল প্রতি ৮০ ডলারের নিচে নেমে এসেছে। কিন্তু বাংলাদেশ ও ভারতে এর পরেও জ্বালানির দাম বেড়েছে। বাংলাদেশ ভোক্তা পর্যায়ে লিটারে ১৫ টাকা দাম বাড়ানো হয়েছে ডিজেল ও কেরোসিনের। নতুন দাম প্রতি লিটার ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচবির ‘ডি’ ইউনিটে ৭২ শতাংশ ফেল
পরবর্তী নিবন্ধগৃহশিক্ষক থেকে স্বামী, প্রতারণার অভিযোগে মামলা