ভারতের এক বিশ্ববিদ্যালয় থেকে দিল সাড়ে ৪৩ হাজার জাল সনদ

| সোমবার , ১৫ জুলাই, ২০২৪ at ৮:৪১ পূর্বাহ্ণ

ভারতে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় জাল সনদ দেওয়ার ঘটনায় তদন্ত শুরু করেছে দেশটির পুলিশ। বিশ্ববিদ্যালয়টি এমন সব বিষয়ের ওপর সনদ বিতরণ করেছে, যার অনুমতি তাদের ছিল না। সব মিলিয়ে ৪৩ হাজার ৪০৯টি সনদ ইস্যু করেছিল তারা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে জানা যায়, রাজস্থান রাজ্যের চুরুতে অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয়টির নাম ওম প্রকাশ যোগিন্দর সিং বিশ্ববিদ্যালয়। প্রাথমিক তদন্ত অনুসারে, ২০১৩ সালের পর থেকে বিশ্ববিদ্যালয়টি এই ৪৩ হাজার ৪০৯টি জাল বা ভুয়া সনদ ইস্যু করেছে। খবর বাংলানিউজের।

২০২২ সালে ফিজিক্যাল ট্রেনিং ইনস্ট্রাক্টর (পিটিআই) পরীক্ষার জন্য এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করা ১ হাজার ৩০০ জন আবেদনকারী তাদের সনদ জমা দেওয়ার পর ভুয়া সনদের বিষয়টি সামনে আসে। গত ৪ এপ্রিল বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে পুলিশ।

বিভিন্ন সরকারি ভর্তি ও নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে কিছুদিন আগে বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা যোগিন্দর সিং দালালকে গ্রেপ্তার করা হয়। তাকে জিজ্ঞাসাবাদের পরই বিষয়টি সামনে আসে।

পুলিশের প্রাথমিক তদন্তে জানা গেছে, ভিসার আবেদনের জন্য স্নাতক সনদের প্রয়োজন হলে অনেককেই বিশ্ববিদ্যালয়টি অনেক আগের তারিখ দিয়ে জাল সনদ দিয়েছে।

রাজস্থান পুলিশের ডিআইজি প্যারিস দেশমুখ জানান, ২০১৩ সাল থেকে বিশ্ববিদ্যালয় ৭০৮টি পিএইচডি, ৮ হাজার ৮৬১টি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং শারীরিক শিক্ষায় ১ হাজার ৬৪০ ডিগ্রি প্রদান করেছে। পুলিশের সন্দেহ বিশ্ববিদ্যালয়টি পুরনো তারিখ দিয়ে জাল সনদ ইস্যু করেছে। রাজস্থান সরকারের উচ্চশিক্ষা বিভাগ বিশ্ববিদ্যালয়টির সব কোর্সে নতুন করে ভর্তি বন্ধ করার আদেশ জারি করেছে।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৮.৩৬ কোটি টাকা
পরবর্তী নিবন্ধজেল থেকে বের হতেই ফের গ্রেপ্তার ইমরান খান