ভাইরাল ভিডিওতে বিবি মুসকান খান

| বৃহস্পতিবার , ১০ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:০০ পূর্বাহ্ণ

ভারতের কর্ণাটক রাজ্যে হিজাব নিয়ে উত্তেজনার মধ্যে অনলাইনে অনলাইনে একটি ভিডিও ভাইরাল হয়েছে। বিবিসি বাংলার খবরে বলা হয়, ভাইরাল ভিডিওর আলোচিত ছাত্রীটির নাম বিবি মুসকান খান। ভিডিওর শুরুতে তাকে দেখা যায় তিনি নিজে মোটরবাইক চালিয়ে মান্ডিয়া জেলায় পিইএস কলেজ ক্যাম্পাসে ঢুকছেন।
মোটরবাইকটি পার্কিং এ রেখে কলেজ ভবনের দিকে যাবার সময় গেরুয়া স্কার্ফধারী একদল তরুণ তার উদ্দেশ্যে ‘জয় শ্রীরাম, শ্লোগান দিতে থাকে।
তখন মুসকানও পাল্টা ‘আল্লাহু আকবর’ বলে শ্লোগান দিয়ে এগিয়ে যেতে থাকেন। কয়েক মুহূর্ত পরই কলেজের কয়েকজন শিক্ষককে এসে পরিস্থিতি সামাল দেবার চেষ্টা করতে দেখা যায়। পরে বিবি মুসকান ভারতের এনডিটিভি চ্যানেলকে ইংরেজিতে একটি সাক্ষাতকার দেন। তিনি বলছেন, তিনি একটি অ্যাসাইনমেন্ট জমা দেবার জন্য কলেজে এসেছিলেন, কিন্তু বোরকা পরার কারণে তাকে ক্যাম্পাসে ঢুকতে দেয়া হচ্ছিল না। তিনি বলেন, ‘একদল তরুণ আমার সামনে এসে জয় শ্রীরাম শ্লোগান দিচ্ছিল – তখন আমিও পাল্টা আল্লাহু আকবর বলে চিৎকার করতে থাকি।’ মুসকান বলেন, কলেজের অধ্যক্ষ ও শিক্ষকরা তাকে নিরাপদ রাখতে সহায়তা করেছেন। ওই তরুণদের অধিকাংশই বহিরাগত বলেও তিনি জানান। তিনি বলেন, তিনি সবসময়ই বোরকা ও হিজাব পরে কলেজে যান-কিন্তু ক্লাসে বোরকা খুলে রাখেন, শুধু হিজাব পরেন। টুইটারে এই ভিডিও নিয়ে জয়দাস বলে একজন মন্তব্য করেন ‘আজকের দিনের সবচেয়ে শক্তিশালী ছবি এটি। একেই বলে সাহস।’ তেহসিন পুনেওয়ালা নামে একজন টুইট করেন, ‘আমার মেয়ে -যা পরতে চায়, এটা তার ইচ্ছা। …বিজেপি ‘চয়েস’ কথাটা বোঝে না কেন?
মঙ্গলবার এ নিয়ে টুইট করেন নোবেলজয়ী মালালা। তিনি বলেন, ‘হিজাবের কারণে মেয়েদের স্কুলে যেতে না দেয়াটা ভয়াবহ ব্যাপার। ভারতের নেতাদের অবশ্যই মুসলিম মেয়েদের মার্জিনালাইজ করা বন্ধ করতে হবে।’

পূর্ববর্তী নিবন্ধখাগরিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার ৩
পরবর্তী নিবন্ধকর্ণাটকে হিজাব নিয়ে উত্তেজনা