ভর্তি পরীক্ষার বর্ধিত ফি বাতিল চায় চবি ছাত্রফ্রন্ট

| রবিবার , ২৪ এপ্রিল, ২০২২ at ১০:১৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানোর সিদ্ধান্তকে ‘অগণতান্ত্রিক’ উল্লেখ করে তা বাতিলের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। সংগঠনের বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক ইসরাত হক জেরিন ও সাধারণ সম্পাদক ঋজু লক্ষ্মী অবরোধ গতকাল শনিবার এক বিবৃতিতে ২০২১-২২ শিক্ষাবর্ষে আবেদন ফির বাড়তি ২০০ টাকা বাতিলের দাবি জানান। খবর বিডিনিউজের।

বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির বৃহস্পতিবারের সভায় স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি ২০০ টাকা বাড়িয়ে ৭৫০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বিবৃতিতে বলা হয়, করোনাকালীন সংকট ও দেশব্যাপী শিক্ষার ক্রমাগত বাণিজ্যিকীকরণের ফলে সারাদেশে শিক্ষার্থীরা ঝরে পড়ছে, শিক্ষার ব্যয় বহন করতে পারছে না, শিক্ষার ব্যয় পরিবার ও শিক্ষার্থীদের মাথার উপর এক অসহনীয় চাপ ও দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানোর এমন সিদ্ধান্ত অত্যন্ত নিন্দনীয় এবং এতে প্রশাসনের শিক্ষাকেন্দ্রিক ব্যবসায়িক মনস্তত্বই স্পষ্ট হয় বলে আমরা মনে করি। ‘যৌক্তিক কারণ ছাড়াই’ এই ধরনের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রশাসনিক ‘স্বেচ্ছাচারিতার দৃষ্টান্ত’ উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, করোনাকালীন ধাক্কা সামলাতে গিয়ে পরিবারগুলোর আয় কমেছে, চাকরি হারিয়েছে অনেকে। এ অবস্থায় প্রশাসনের দায়িত্ব ছিলো শিক্ষার্থীদের পাশে থাকা, শিক্ষার্থীদের উপর শিক্ষার ব্যয় সংক্রান্ত অনাকাঙ্ক্ষিত চাপের নিষ্পত্তি করা। কিন্তু আমরা দেখছি- প্রশাসন উল্টো আবেদন ফি বাড়ানোর মাধ্যমে শিক্ষার্থীদের ওপর আরও বেশি দুশ্চিন্তা ও চাপের সৃষ্টি করেছে। অবিলম্বে আবেদন ফি বাড়ানোর এই ‘অগণতান্ত্রিক’ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানানো হয় বিবৃতিতে।

পূর্ববর্তী নিবন্ধসামর্থ্যবানদের উচিত দরিদ্র মানুষের পাশে দাঁড়ানো
পরবর্তী নিবন্ধসংশোধনী