ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত আফগান স্কুলছাত্রীরা

| রবিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২১ at ১১:২৪ পূর্বাহ্ণ

শুধু ছাত্র আর পুরুষ শিক্ষকদের শ্রেণিকক্ষে ফেরার নির্দেশ দিয়ে মাধ্যমিক স্কুল থেকে মেয়েদের ‘বাদ দিতে’ তালেবানের সিদ্ধান্তে শিক্ষা জীবন থেকে ঝড়ে পড়ার আশঙ্কায় ঘোর অন্ধকার দেখছেন ছাত্রীরা। বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়, স্কুল পড়ুয়া মেয়েরা শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে না পেরে বিপর্যস্ত হয়ে পড়েছে। একজন স্কুলছাত্রী বলেন, ঘোর অন্ধকার দেখাচ্ছে সবকিছু। তবে তালেবানের একজন মুখপাত্র জানিয়েছেন, দ্রুতই মেয়েদের স্কুল খুলে দেওয়ার বিষয়ে তাদের পরিকল্পনা রয়েছে।
এর আগে গত শতকের ৯০ দশকে তালেবান শাসনামলে একইভাবে মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করা হয়েছিল উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানে ফের কঠোর শাসন শুরুর আশঙ্কা দেখা দিয়েছে। খবর বিডিনিউজের।
গতকাল শনিবার আফগানিস্তানের স্কুল খুলে দেওয়ার আগে তালেবানের এক বিবৃতিতে বলা হয়, সব পুরুষ শিক্ষক এবং ছাত্রকে তাদের শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হতে হবে। আফগানিস্তানের মাধ্যমিক স্কুলে সাধারণত ১৩ থেকে ১৮ বছর বয়সীরা পড়ালেখা করে এবং বেশিরভাগ ক্ষেত্রেই ছেলে এবং মেয়েদের জন্য আলাদা স্কুল রয়েছে। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদকে উদ্ধৃত করে দেশটির বখতার নিউজ এজেন্সি জানিয়েছে, মেয়েদের স্কুল শিগগিরই খুলে দেওয়া হবে। তিনি জানান, শিক্ষকদের দায়িত্ব বণ্টনসহ কর্মকর্তারা এ বিষয়ে সবকিছু বিস্তারিত খতিয়ে দেখছেন। কিন্তু স্কুল পড়ুয়া মেয়েরা এবং তাদের অভিভাবকরা বলছেন, ভবিষ্যৎ নিকষ এক অন্ধকারে ঢাকা। একজন স্কুলছাত্রী বলেন, ভবিষ্যৎ নিয়ে আমি খুবই দুঃশ্চিন্তায় আছি। ঘোর অন্ধকার দেখাচ্ছে সবকিছু। প্রতিদিন ঘুম থেকে জেগে ওঠার পর আমি নিজকে প্রশ্ন করি, কেন আমি বেঁচে আছি?

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাজ্য ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত
পরবর্তী নিবন্ধপকেট ক্যালকুলেটর উদ্ভাবক স্যার ক্লাইভের জীবনাবসান