ভবনে উঠা কষ্ট বয়স্কদের, নিচে নেমে সেবা দেন এ্যাসিল্যান্ড

রাঙ্গুনিয়া প্রতিনিধি | শুক্রবার , ২৪ জুন, ২০২২ at ৬:০০ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়া ভূমি অফিস ভবনের নিচে গোলঘরে মানুষের জটলা। নারী-পুরুষ, বৃদ্ধসহ নানা বয়সী মানুষ ওখানে বসে আছেন। সহকারী কমিশনার (ভূমি) সেবা নিতে আসা লোকজনের কথা শুনছেন। সম্প্রতি এসিল্যান্ড অফিসে গিয়ে এমন চিত্রই দেখা গেছে। এসিল্যান্ড মোহাম্মদ জামশেদুল আলম যোগদানের পর থেকে এটি রোজকার চিত্র।

সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জামশেদুল আলম বলেন, শুনানির জন্য দিন ধার্য ছিল। আমার কক্ষটি ভবনের দ্বিতীয় তলায়। সিড়ি বেয়ে দ্বিতীয় তলায় হাজির হওয়া অনেক বয়স্কদের জন্য কষ্টসাধ্য। তাই তাদের সুবিধা বিবেচনা করে আমি ভবনের নিচে নেমে গোলঘরে বসে শুনানী গ্রহণ করি। ওখানে বসে ভূমি বিষয়ক বিভিন্ন তাৎক্ষণিক সেবা প্রদানের চেষ্টা করি।

আমার অফিসে দালাল ছাড়া এসে যে কেউ সেবা নিতে পারেন। ভূমি অফিসের ভবনের নিচে দেখা যায়, প্রজেক্টরের মাধ্যমে ভিডিও চিত্র দেখানো হচ্ছে। এই বিষয়ে এ্যাসিল্যান্ড বলেন, ভূমি অফিসে সেবা নিতে আসা লোকজন ভূমি বিষয়ক বিভিন্ন সেবা ও সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড যাতে জানতে পারে, সেজন্য ভিডিও চিত্রের মাধ্যমে এখানে দেখানো হয়। প্রতিদিন সেবা নিতে আসা লোকজন এসব ভিডিও চিত্র দেখছেন।

মরিয়মনগর থেকে এসেছেন মো. আইয়ুব আলী (৬০)। তিনি বলেন, ভূমি অফিসের নতুন এ্যাসিল্যান্ডের উদ্যোগগুলো খুবই চমৎকার। আশা করি রাঙ্গুনিয়ার লোকজন ভূমি অফিসে হয়রানি ছাড়া সহজভাবে ভূমি বিষয়ে বিভিন্ন সেবা নিতে পারবেন।

এ সময় ভূমি অফিসকে দালালমুক্ত করার বিষয়ে এসিল্যান্ড দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, আমি দায়িত্ব নেয়ার পর থেকে গত এক মাসে ৪/৫ জন দালালকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এ সময় মুচলেকা নিয়ে এই ধরণের কাজ থেকে বিরত থাকবেন বলে অঙ্গিকার নেওয়া হয়। রাঙ্গুনিয়ার ভূমি অফিস হবে শতভাগ দুর্নীতিমুক্ত, দালালমুক্ত সেবামূলক প্রতিষ্ঠান।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার যাচ্ছে জঙ্গল সলিমপুরে
পরবর্তী নিবন্ধবাসযোগ্যতায় তলানিতে থাকা শহরের তালিকায় ঢাকা ‘সপ্তম’