ব্রিটেনে অক্সফোর্ডের টিকা মিলবে ২ নভেম্বর থেকে

ভালো কাজ করছে বয়স্কদের ওপর

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৭ অক্টোবর, ২০২০ at ১০:১৪ পূর্বাহ্ণ

দৌড়ে এগিয়েই ছিল। এ বার আরও সুখবর নিয়ে এল অক্সফোর্ডের কোভিড টিকা। বলা হচ্ছে, এক সপ্তাহের মধ্যেই ব্রিটেনে শুরু হতে পারে সাধারণ মানুষের উপর এর প্রয়োগ। তার জন্য লন্ডনের প্রথম সারির একটি হাসপাতালকে তৈরি থাকতে বলা হয়েছে। এমনই খবর জানাচ্ছে একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। যদিও ওই হাসপাতালের নাম বা কত জনকে টিকা দেওয়া হবে, সে সব বিষয় এখনও স্পষ্ট নয়। তবে বিজ্ঞানী-বিশেষজ্ঞদের মতে, করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে এই টিকাই হতে পারে ‘গেম চেঞ্জার’।
লন্ডনের ওই হাসপাতালকে নির্দিষ্ট তারিখ উল্লেখ করেও যাবতীয় বন্দোবস্ত করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স এবং ব্রিটেনের প্রথম সারির ট্যাবলয়েড সান পত্রিকার খবর, ২ নভেম্বর, সোমবার থেকেই টিকা দেওয়া শুরু হতে পারে। সে দিন থেকেই ওই হাসপাতালকে প্রস্তুত থাকতে বলা হয়েছে বলে জানিয়েছেন ওই হাসপাতাল ট্রাস্টের এক কর্মকর্তা।
টিকার কার্যক্রমের সঙ্গে যুক্ত একাধিক সূত্রে খবর, এখন চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে অঙফোর্ডের এই টিকা। ওয়াকিবহাল মহলের মতে, সরকার যে অনুমোদন দিতে চলেছে, তেমন ইঙ্গিত পাওয়ার পরেই তৈরি থাকতে বলা হয়েছে ওই হাসপাতালকে।
এদিকে অপর এক খবরে বলা হয়েছে, বয়স্কদের ওপর ভালো কাজ করছে অঙফোর্ডের এই কোভিড টিকা। টিকা নেওয়া ব্যক্তিদের কার্যকারিতার পরীক্ষায় উল্লেখযোগ্য সাড়া মিলেছে বলে দাবি করা হয়েছে। প্রসঙ্গত, করোনায় সবচেয়ে বেশি বিপদ বয়স্ক মানুষের। সেই সঙ্গে কো-মর্বিডিটি থাকলে কোভিড হয়ে উঠছে প্রাণঘাতী।
অঙফোর্ডের সঙ্গে যৌথভাবে টিকা তৈরির কাজ করছে ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনকা। বিশ্বে টিকা তৈরির দৌড়ে এগিয়ে রয়েছে এই টিকা। পরীক্ষামূলক প্রয়োগের শেষ ধাপের কাজও চূড়ান্ত পর্যায়ে চলে এসেছে। পরীক্ষামূলক প্রয়োগে বয়স্কদের ক্ষেত্রে অ্যান্টিবডি এবং টি-সেল তৈরিতে সবচেয়ে ভালো কাজ করছে এ টিকা।
জানা গেছে, গবেষকরা এই ফলাফলে উৎসাহিত। করোনা আক্রান্ত বয়স্ক ব্যক্তিদের এই টিকা দিলে মৃত্যুর ঝুঁকি অনেকটা কমে যাচ্ছে বলে দাবি করা হয়েছে। তবে এটা প্রাথমিক ফলাফল। এর সমর্থনে আরও জোরালো তথ্যপ্রমাণ জোগাড়ে কাজ করছেন বিজ্ঞানীরা। শীঘ্রই বিজ্ঞান বিষয়ক পত্রিকায় এই সংক্রান্ত রিপোর্ট প্রকাশিত হবে।
প্রসঙ্গত, অঙফোর্ডের টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের সময় ব্রিটেনে এক স্বেচ্ছাসেবীর অজানা রোগ দেখা দেওয়ায় সাময়িকভাবে স্থগিত হয়েছিল। তবে কয়েক দিন পর আবার চালু হয়। গত জুনে একটি রিপোর্টে জানা গেছে, অঙফোর্ডের টিকা ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের ওপর ভালো কাজ করছে। অ্যাস্ট্রাজেনেকার তরফে আগেই জানানো হয়েছিল, এই টিকা এক বছর পর্যন্ত সুরক্ষা দেবে।

পূর্ববর্তী নিবন্ধগল্পটি প্রতারণার টার্গেটও ভিন্ন
পরবর্তী নিবন্ধটেক্সিকে ডাম্পারের ধাক্কা, নিহত ৩