ব্যাট হাতে অনুশীলনে ফিরলেন তামিম ইকবাল

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ২১ আগস্ট, ২০২৩ at ১২:১১ অপরাহ্ণ

পিঠের ইনজুরির কারণে বেশ কয়েকটি সিরিজে নেই তামিম ইকবাল। এরই মধ্যে নিজের ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন এই ব্যাটার। নাম প্রত্যাহার করে নিয়েছেন এশিয়া কাপের দল থেকে। ইনজুরি কাটিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে ফেরার প্রত্যাশায় ছিলেন তামিম। সে লক্ষ্যে শুরু হয়েছে তার লড়াই। প্রায় দেড় মাস পর ব্যাট হাতে নামলেন তামিম। ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার পথে উল্লেখযোগ্য এক ধাপে পা রাখলেন তামিম। পুনর্বাসন প্রক্রিয়ায় থাকা তামিম গত প্রায় দুই সপ্তাহ শারীরিক কসরতের পর অবশেষে শুরু করলেন ব্যাটিং। গত মাসে ইনজেকশন নেওয়ার পর প্রথমবার রানিংও করলেন তিনি গতকাল । বিসিবি একাডেমি মাঠের নেটে গতকাল ১৫ মিনিটের মতো ব্যাটিং করেন তামিম। পুরোপুরি নেট সেশন অবশ্য নয়। কেবল হালকা নক করেন তিনি। এরপর মূল মাঠে ফিরে রানিং করেন কিছুক্ষণ। পাশাপাশি কিছু বিশেষায়িত শারীরিক অনুশীলন করতেও দেখা যায় তাকে।

বিসিবির ফিজিও বায়েজিদুল ইসলাম ও সদ্য যোগ দেওয়া পুনর্বাসন ব্যবস্থাপক কাইরান থমসের তত্ত্বাবধানে এই রানিং ও ব্যাটিং সেশন করেন তামিম। পুরো সময়টায় তার দিকে কাছ থেকে সতর্ক দৃষ্টি রাখেন দুজনই। প্রথম দিন থেকেই তার পুনবার্সন প্রক্রিয়া চলছে বায়েজিদুলের তত্ত্বাবধানে। এমনিতে প্রতিদিন সকালে চলছিল তামিমের পুনর্বাসন প্রক্রিয়া। গতকাল দুপুরে মাঠে আসার পর তার শারীরিক অবস্থার মূল্যায়ন করেন ফিজিও। এরপর ব্যাটিংয়ের সবুজ সঙ্কেত দেওয়া হয় তাকে। গতকাল দুপুর ২টা ২৫ মিনিট থেকে ২টা ৪০ মিনিট পর্যন্ত টিম বয়ের কিছু থ্রো ডাউন খেলেন তিনি। বেশির ভাগ সময় পেছনের পায়েই খেলতে দেখা যায় তাকে। কিছু শট খেলেন সামনের পায়ে।

পরে তামিম সাংবাদিকদের বলেন ব্যাটিংয়ে ফিরতে পারাই আপাতত তার কাছে বড় স্বস্তির। যদিও শুধু নক করেছি। তার পরও খুব ভালো লাগছে। কতদিন পর ব্যাটিং করলাম। কোনো অস্বস্তি হয়নি। এখন অবশ্য হওয়ারও কথা নয়। যখন ইনটেনসিটি আরও বাড়বে, পুরোপুরি নেট সেশন শুরু করলে আরও ভালোভাবে বোঝা যাবে। আপাতত ব্যাটিং করতে পারলাম এতেই খুব ভালো লাগছে। পুনবার্সন প্রক্রিয়া শুরুর পর এই দুই সপ্তাহে মাঝেমধ্যে হালকা ব্যথা হওয়া ছাড়া পিঠের সেই তীব্র ব্যথা আপাতত ফিরে আসেনি বলেও জানান তামিম। তার পুনবার্সনের যে সূচি করা হয়েছে, তাতে এখনই প্রতিদিন ব্যাটিং রাখা হয়নি। নিউজিল্যান্ড সিরিজের আগে যেহেতু এক মাস সময় আছে এখনও, তাই ধীরে এগোনোর পথ বেছে নিয়েছেন ফিজিওরা। পুরোপুরি নেট সেশন শুরু করতে আরও দিন দশেক সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধসেমিফাইনালে কালারপোল একাডেমি
পরবর্তী নিবন্ধবাহরাইনে কারাগারে অনশনে ৫০০ বন্দি, পরিস্থিতি উদ্বেগজনক