ব্যক্তি করদাতাদের আয়কর রিটার্ন অনলাইনে দাখিল বাধ্যতামূলক

| বুধবার , ২৩ অক্টোবর, ২০২৪ at ৮:১২ পূর্বাহ্ণ

ঢাকা, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সকল সরকারি কর্মচারীর অনলাইনে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করে বিশেষ আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ডএনবিআর। দেশের সকল তফশিলি ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীর জন্যও এ আদেশ প্রযোজ্য হবে।

একই সঙ্গে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ইউনিলিভার বাংলাদেশসহ সকল মোবাইল অপারেটরের কর্মকর্তা ও কর্মচারীদের জন্যও অনলাইনে রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক করেছে রাজস্ব খাতের এ নিয়ন্ত্রক সংস্থা। এনবিআর চেয়ারম্যান মো. আবদুর রহমান খান গতকাল মঙ্গলবার স্বাভাবিক ব্যক্তি করদাতাদের রিটার্ন দাখিল সংক্রান্ত এ বিশেষ আদেশ জারি করেন। খবর বিডিনিউজের।

এনবিআর গত কয়েক বছর ধরেই অনলাইনে রিটার্ন দাখিলের বিষয়টিকে উৎসাহ দিয়ে আসছে। ২০২৪২০২৫ করবর্ষের রিটার্ন দাখিল ও কর পরিপালন সহজ করতে এনবিআর গত ৯ সেপ্টেম্বর অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম উন্মুক্ত করে।

www.etaxnbr.gov.bd ওয়েবসাইটে গিয়ে ব্যক্তিশ্রেণির করদাতারা সহজে নিজের রিটার্ন তৈরি করে অনলাইনে জমা দিতে পারছেন। সেজন্য করদাতার ব্যবহৃত মোবাইল নম্বরটি নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে বায়োমেট্রিক নিবন্ধিত কিনা, তা আগে যাচাই করে নিতে হবে। যাচাই করার জন্য ১৬০০১ নম্বরে ডায়াল করতে হবে। এই পোর্টাল চালুর সময় এনবিআর জানিয়েছিল, রিটার্ন পদ্ধতিতে ব্যক্তিশ্রেণির করদাতারা নিজের রিটার্ন তৈরি, অনলাইনে রিটার্ন দাখিল অথবা অফলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রিন্ট করে নিতে পারবেন। সেই সঙ্গে অনলাইন ব্যাংকিং, ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে কর পরিশোধ করা যাবে। এছাড়া রিটার্ন দাখিলের তাৎক্ষণিক প্রমাণপ্রাপ্তি, আয়কর পরিশোধ সনদ ও টিআইএন সনদ, আগের বছর দাখিল করা ইরিটার্নের কপি, রিটার্ন দাখিলের প্রমাণ প্রিন্ট বা ডাউনলোডের সুবিধা আছে।

২০২৩২০২৪ কর বছরে মোট পাঁচ লাখ ২৬ হাজার ৪৮৭ জন করদাতা ইরিটার্ন দাখিল করেন।

পূর্ববর্তী নিবন্ধবিচারকদের দুই ঘণ্টা কর্মবিরতি আইনজীবীদের বিক্ষোভ
পরবর্তী নিবন্ধপ্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার বৈঠক