বোয়ালখালী পৌর এলাকায় সুপেয় পানির জন্য হাহাকার

সেহরি ও ইফতারের সময় বিড়ম্বনা

বোয়ালখালী প্রতিনিধি | মঙ্গলবার , ২৭ এপ্রিল, ২০২১ at ৭:০৮ পূর্বাহ্ণ

বোয়ালখালী পৌর সদরের বহদ্দার পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় গত শনিবার সকালে দেখা গেল বিপুল সংখ্যক নারী-পুরুষের ভিড়। দৃশ্য দেখে মনে হবে তারা ত্রাণের জন্য দাঁড়িয়েছেন। কিন্তু ভুল ভাঙলো প্রধান শিক্ষকের সাথে কথা বলে। গত ২/৩ সপ্তাহ ধরে এলাকার নলকূপে উঠছে না পানি। সুপেয় পানির অভাবে একদিকে ভ্যাপসা গরম অপরদিকে রমজানের পবিত্রতা রক্ষা করতে গিয়ে খুবই বেকায়দায় আছেন রোজাদাররা। এলাকাবাসির এসব দুর্ভোগের কথা চিন্তা করে বিদ্যালয়ের গভীর নলকূপটি কিছুক্ষণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছিল। জানালেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইলিয়াছ।
এ সময় পানি সংগ্রহে আসা আমেনা বেগম নামের এক গৃহবধূ আজাদীকে জানান, বাড়িতে ২/৩ টা নলকূপ একটা দিয়েও পানি উঠছে না গত কয়েকদিন ধরে। আশপাশের বাড়িগুলোর অবস্থাও একই। খুবই বেকায়দায় আছি। রমজানের ধর্মকর্মও ঠিকমত পালন করা যাচ্ছে না পানির অভাবে। শুধু কি এখানকার এ অবস্থা? পুরো পৌর এলাকাজুড়ে একই অবস্থা বিরাজ করছে বলে জানালেন পৌর কাউন্সিলর জোবাইদা বেগম। তিনি বলেন, পৌরসভার প্রত্যেকটি ওয়ার্ড থেকে আমরা একই খবর পাচ্ছি।
সরেজমিনে দেখা যায়, দীর্ঘদিন অনাবৃষ্টি ও ব্যাপকহারে পানির অপচয়সহ নানা কারণে এখানকার বেশিরভাগ গভীর নলকূপে পানি না ওঠায় সেগুলোতে মরিচা ধরেছে অনেক আগেই। ফলে দূর-দূরান্ত থেকে আনতে হচ্ছে তাদের খাবার পানিসহ দৈনন্দিন ব্যবহারের পানি।
আশপাশের সব এলাকাগুলোতেই দেখা দিয়েছে একই অবস্থা। এতে করে চরম দুর্ভোগে পড়েছেন স্থানীয়রা। বিশেষ করে রোজাদারদের মাঝে এ নিয়ে চলছে এক প্রকার হাহাকার। তারা জানিয়েছেন ইফতার ও সেহরির সময় এক ফোটা পানির জন্য দৌঁড়াতে হয় এদিক-ওদিক। মসজিদে ওযু করতে গিয়েও মুসল্লিদেরকে পড়তে হচ্ছে নানা বিড়ম্বনায়। জানতে চাইলে পৌর মেয়র আবুল কালাম আবু বলেন, বিধিনিষেধ উপেক্ষা করে এলাকার বেশ কয়েকটি ভারী শিল্প প্রতিষ্ঠান অতি গভীর নলকূপ বসিয়ে অনবরত পানি উত্তোলন করতে থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় ২৬ লাখ টাকার কাঠ জব্দ
পরবর্তী নিবন্ধপটিয়া পৌরসভা কর নির্ধারণ ও আদায় শাখার মতবিনিময়