বোমা নিষ্ক্রিয় করবে রোবট

আজাদী প্রতিবেদন | সোমবার , ২২ মে, ২০২৩ at ৭:৪৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিটের অস্ত্রভাণ্ডারে এবার যুক্ত হলো বিস্ফোরক নিষ্ক্রিয়কারী দুটি অত্যাধুনিক রোবট। এর ফলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ঝুঁকি নিয়ে আর বোমা নিষ্ক্রিয় করতে হবে না। রোবটের সাহায্যেই বোমা নিষ্ক্রিয় করা যাবে। রোবট চালানোর জন্য পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। গতকাল রোববার নগরীর দামপাড়া পুলিশ লাইনসে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট চট্টগ্রামের বোমা নিষ্ক্রিয়করণ দলের ৯ জন এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৫ সদস্য প্রশিক্ষণ নিচ্ছেন। পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট চট্টগ্রামের উপ কমিশনার মোহাম্মদ লিয়াকত আলী খান বলেন, আগে ঝুঁকি নিয়ে বোমা নিষ্ক্রিয় করতে হতো। এখন সেটা করবে রোবট। সন্দেহজনক স্থানে রোবট পাঠানো হলে প্রথমে সবকিছু স্ক্যান করবে। এতে বোঝা যাবে, বোমার ভেতর কী রয়েছে বা বোমা কতটা শক্তিশালী। তিনি বলেন, স্ক্যান করার পর রিমোটের সাহায্যে রোবটই বোমা নিষ্ক্রিয় করতে পারবে। শুধু বোমা নয়, ল্যান্ডমাইন থেকে শুরু করে অবিস্ফোরিত গোলাবারুদের বিস্ফোরণ পর্যন্ত ঘটাতে পারবে এসব রোবট।

প্রশিক্ষণ দিতে যুক্তরাষ্ট্র থেকে একটি বিশেষজ্ঞ দল এসেছে জানিয়ে লিয়াকত আলী খান বলেন, দুই সপ্তাহ ধরে এই প্রশিক্ষণ চলবে। সিএমপির কাউন্টার টেররিজম ইউনিটকে সন্ত্রাসবিরোধী কার্যক্রমে সহায়তার আওতায় যুক্তরাষ্ট্র রোবট দুটি বিনামূল্যে দিয়েছে। এই রোবটগুলো বোমা নিষ্ক্রিয় বিশেষজ্ঞদের দূরবর্তী উপস্থিতিতে কাজ করে। প্রাণহানি এড়াতে জরুরি প্রয়োজনে এগুলো ব্যবহার করা হবে। পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে ১৩ এপ্রিল রমনা বটমূলে প্রথমবারের মতো নিরাপত্তা মহড়ায় অংশ নেয় রিমোট কন্ট্রোলে চলা বোমা নিষ্ক্রিয়কারী রোবট। অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা জোরদারকরণ মহড়ায় নিজের সক্ষমতা প্রদর্শন করে এই রোবট।

২০১৭ সালের ২৬ ফেব্রুয়ারি সিএমপিতে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের যাত্রা শুরু হয়। একজন উপ পুলিশ কমিশনার ও অতিরিক্ত উপ পুলিশ কমিশনারকে এ ইউনিটের দায়িত্ব দেওয়া হয়। সন্ত্রাসবাদ, সন্ত্রাসবাদে অর্থায়ন, সন্ত্রাসবাদে সহায়ক অপরাধগুলো প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা এ ইউনিটের মূল লক্ষ্য বলে জানান কর্মকর্তারা।

পূর্ববর্তী নিবন্ধযাদের সঙ্গে নোবেল ‘নষ্ট’, তাদের নাম পেয়েছে ডিবি
পরবর্তী নিবন্ধসিরাজগঞ্জে ৩১৫ চরমপন্থির আত্মসমর্পণ