বেড়েছে সরবরাহ স্বস্তি সবজির বাজারে

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৬ মার্চ, ২০২২ at ৭:১২ পূর্বাহ্ণ

নগরীতে বাড়ছে সবজির সরবরাহ। ভোরের দিকে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে সবজিবাহী ট্রাক প্রবেশ করছে নগরীর পাইকারি বাজার রেয়াজুদ্দিন বাজারসহ বিভিন্ন আড়তে। সবজির সরবরাহ বাড়ার প্রভাবে সবজির খুচরা বাজারেও এর প্রভাব পড়তে শুরু করেছে। গত এক সপ্তাহের ব্যবধানে নগরীর সবজির বাজারে প্রায় সব ধরণের সবজির দাম কেজিতে ৫ টা থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে। তবে স্থিতিশীল রয়েছে শীতকালীন সবজির বাজার। সবজির আড়তদাররা বলছেন, গত কয়েক সপ্তাহ ধরে উত্তরাঞ্চলীয় জেলার পাশাপাশি নগরীর বাজারগুলোতে এবং চট্টগ্রামের স্থানীয় উপজেলার মধ্যে চন্দনাইশ, বাঁশখালী, সীতাকুণ্ড, হাটহাজারী ও ফটিকছড়ি থেকে প্রচুর সবজি আসছে।
গতকাল নগরীর কাজীর দেউড়ি ও চকবাজার কাঁচা বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি কেজি নতুন আলু বিক্রি হচ্ছে ২০ টাকা দরে। এ ছাড়া অনেক বিক্রেতাকে ৩ কেজি আলু ৫০ টাকায়ও বিক্রি করতে দেখা যায়। এ ছাড়া বেগুন বিক্রি হয় ৫০ টাকায়, বরবটি ৬০ টাকা, তিতা করলা ৫০ টাকা, লাউ কেজি ৫০ টাকায়, মিষ্টি কুমড়া কাঁচা ৪০ টাকা, পাকা ৫০ টাকা, পটল ৬০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, কচুর লতি ৪০ টাকা, শসা ৩৫ টাকা এবং পেঁপে বিক্রি হচ্ছে ৩০ টাকায়। এ সব সবজির দাম গত এক সপ্তাহের ব্যবধানে কেজিতে ৫ টাকা থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে। তবে স্থিতিশীল রয়েছে শীতকালীন সবজির বাজার। গতকাল নগরীর বাজারগুলোতে শিম বিক্রি হয়েছে ৬০ টাকা, ফুলকপি ৭০ টাকা এবং বাঁধাকপি বিক্রি হয়েছে ৬০ টাকা দামে।
নগরীর কাজীর দেউড়ি বাজারের সবজি বিক্রেতা আবুল হোসেন বলেন, গত কয়েক সপ্তাহ যাবত আগের তুলনায় সবজির সরবরাহ বেড়েছে। এ ছাড়া সাম্প্রতিক বৃষ্টি কিংবা প্রাকৃতিক দুর্যোগের ঘটনা না ঘটায় সবজির আবাদও ভালো হয়েছে। এর ফলে বাজারে সবজির সরবরাহ আগের চেয়ে অনেকাংশে বেড়েছে। কাঁচাপণ্যের বাজার আসলে চাইলে কেউ মজুদ করে রাখতে পারে না। সরবরাহ বাড়লে দাম কমে যায়। আর ক্রেতারা স্বস্তিতে থাকেন।
এম এম ইলিয়াছ উদ্দিন নামের একজন ভোক্তা জানান, সবজির বাজার আগের চেয়ে কিছুটা কমেছে। তবে তারপরেও এটা কম বলা যায় না। এখনো অধিকাংশ সবজি বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। সামনে রমজান আসছে, রমজানের আগে ব্যবসায়ীরা বিভিন্ন অজুহাতে দাম বাড়িয়ে থাকেন। তাই প্রশাসনের উচিত এখন থেকে কাঁচা বাজারে মনিটরিং জোরদার করা।

পূর্ববর্তী নিবন্ধসারা দেশে ১ মিনিট ব্ল্যাকআউট
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে পরীক্ষার্থীর সংখ্যায় রেকর্ড