বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানে শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:০৬ পূর্বাহ্ণ

বেসরকারি হাসপাতালক্লিনিকে ননডিপ্লোমা নার্স, টেকনিশিয়ানদের চাকরিচ্যুত না করা এবং বেসরকারি স্বাস্থ্য খাতে শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করাসহ নানা দাবিতে মানববন্ধন করেছে বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়ন। গতকাল সকাল ১০টায় নগরীর চট্টেশ্বরী মোড়ে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি আবদুর রহিমের সভাপতিত্বে এবং বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলার যুগ্ম সম্পাদক ইফতেখার কামাল খানের সঞ্চালনায় উক্ত মানববন্ধন সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা তপন দত্ত। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় সংগঠক ফজলুল কবির মিন্টু, মোহাম্মদ মিজানুর রহমান, বিপ্লব দাশ, মাহফুজুর রহমান মারুফ, বিপ্লব চক্রবর্তী, শিমু বেপারী, মোকাদ্দেছা খানম, হাফসা বেগম, মর্জিনা আক্তার, মাহমদু বেগম, রাজীব দাশ, আব্দুন নুর।

প্রধান অতিথি তপন দত্ত বলেন, ৮০’র দশকের শুরু থেকে সারা দেশে বেসরকারি মালিকানায় হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার গড়ে উঠতে থাকে। ক্রমান্বয়ে রাজধানী জেলা শহর ছাড়িয়ে উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে এর বিস্তৃতি ঘটে। ডিপ্লোমাধারী নার্স টেকনিশিয়ানদের অপ্রতুলতা এবং মালিকদের প্রয়োজনে তখন থেকে বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষিত ননডিপ্লোমাধারী নার্স, টেকনিশিয়ানদের নিয়োগ দেয়া শুরু হয়। এদের মধ্যে অধিকাংশ ১০ বছর থেকে ২০/৩০ ধরে হাতেকলমে কাজ করে নার্স ও টেকনিশিয়ান যথেষ্ট দক্ষতা অর্জন করেছে। ডিপ্লোমাধারী নার্সদের প্রয়োজনের তুলনায় সংখ্যাস্বল্পতার কারণে হাসপাতাল ক্লিনিক চালাতে এসব ননডিপ্লোমাধারীদের শুরুতে তিন থেকে ছয় মাস ট্রেনিং দিয়ে দক্ষতা অর্জনের পর স্বল্প বেতনে নিয়োগ দেয়া হয়।

সভায় চার দফা দাবি জানানো হয়। এরমধ্যে রয়েছেদীর্ঘদিন ধরে চাকরিরত দক্ষ ননডিপ্লোমাধারী নার্স এবং প্যাথলজি, এক্সরে, ইউএসজি বিভাগে কর্মরত টেকনিশিয়ানসহ কোন কর্মচারীদের চাকরিচ্যূত করা যাবে না, নতুন নিয়োগের ক্ষেত্রে ননডিপ্লোমাধারী কাউকে চাকরি না দিলে আমাদের কোন আপত্তি থাকবে না, ঠিকাদারী প্রথায় চাকরিতে নিয়োগ দিয়ে শ্রমিক কর্মচারীদের বিভিন্ন আর্থিক ও অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত করা যাবে না এবং সকল হাসপাতাল ক্লিনিক ডায়াগস্টিক সেন্টারে কর্মরত সকল শ্রমিক কর্মচারীদের জন্য ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ধার্য করতে হবে। শ্রম আইন অনুযায়ী চাকরির সকল শর্ত পালন করতে হবে।

সমাবেশ শেষে চট্টেশ্বরী মোড় হতে মিছিল নিয়ে নগরী প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ শেষে চট্টগ্রাম শ্রম দপ্তরের পরিচালক গিয়াস উদ্দিনের মাধ্যমে শ্রম উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধচিহ্নিত একটি মহল মাজারে হামলা-ভাঙচুর করছে
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় অস্ত্রসহ তিন ডাকাতকে পুলিশে দিল জনতা