বেসরকারি শিক্ষকদের বৈষম্য নিরসনের উদ্যোগ নেয়া হয়েছে

বাকশিসের শিক্ষক সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী

আজাদী প্রতিবেদন | রবিবার , ৮ অক্টোবর, ২০২৩ at ১০:৫৩ পূর্বাহ্ণ

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) চট্টগ্রাম জেলা ও মহানগর শাখা আয়োজিত আলোচনা সভা ও শিক্ষক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বেসরকারি শিক্ষাব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে বর্তমান সরকার প্রধানমন্ত্রীর নির্দেশনায় সরকারি বেসরকারি শিক্ষকদের মধ্যে বেতন ভাতার ক্ষেত্রে বিদ্যমান বৈষম্য নিরসনের জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, বেসরকারি কলেজ শিক্ষকরা অবহেলিত ও বঞ্চিত। সরকারের সক্ষমতার সাথে সাথে বেসরকারি শিক্ষকদের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হচ্ছে। তিনি অচিরেই বেসরকারি কলেজ শিক্ষকদের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোকে যুগোপযোগী করে কলেজ গুলোতে প্রতিযোগিতার মাধ্যমে অধ্যক্ষ, উপাধ্যক্ষ নিয়োগ সমস্যার সমাধানের চেষ্টা চলছে।

তিনি শিক্ষায় বৈশ্বিক মান অর্জন এবং স্মার্ট বাংলাদেশ এর জন্য স্মার্ট প্রজন্ম গড়ে তোলার লক্ষে শিক্ষকদের সক্ষমতা ও দক্ষতা বদ্ধির উপর জোর দেন। মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা গ্রহণ এবং অপেক্ষাকৃত কম মেধা সম্পন্ন শিক্ষার্থীদের কারিগরি ও পেশাভিত্তিক জ্ঞান এবং দক্ষতা বাড়ানোর জন্য নতুন শিক্ষা কারিকুলামে যুক্ত হওয়ার আহবান জানান। অনুষ্ঠানের গেস্ট অব অনার জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, দেশ এগিয়ে যায় গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান উদ্ভাবন এবং আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যাপক ব্যবহার করে। জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সেই সুযোগ করে দিয়েছে।

গতকাল দুপুরে বাকশিস চট্টগ্রাম জেলা শাখার সভাপতি অধ্যক্ষ দবির উদ্দিন খানের সভাপতিত্বে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত সভায় চারজন খ্যাতিমান শিক্ষককে বিশেষ সন্মাননা এবং ১৫ জন অবসরপ্রাপ্ত গুণী শিক্ষককে সংবর্ধিত করা হয়েছে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশেষ সম্মাননা প্রাপ্ত অধ্যাপক দিদারুল ইসলাম, অধ্যাপক ও কবি ফাউজুল কবির, অধ্যাপক মো. আবু তাহের চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যক্ষ সমীর কান্তি দাশ, অধ্যাপক আবু জাফর সিদ্দিকী, অধ্যক্ষ আ. .ম সরওয়ার আলম, অধ্যক্ষ জসিম উদ্দিন, অধ্যক্ষ আবু তৈয়ব, অধ্যক্ষ শ্যামল কান্তি মজুমদার প্রমুখ। অধ্যাপক কাজী মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানের ডিজিটাল সমপ্রচার করেন অধ্যাপক ইমরান মাহমুদ। সংবর্ধিত ১৫ জন গুনী শিক্ষকগন হলেন অধ্যক্ষ কফিল উদ্দিন চৌধুরী, অধ্যক্ষ আবুল খায়ের, অধ্যক্ষ তহুরীন সবুর, অধ্যক্ষ মোস্তফা কামাল, উপাধ্যক্ষ মকছুদুর রহমান চৌধুরী, অধ্যাপক সুকুমার দত্ত, অধ্যাপক কানু দে, অধ্যক্ষ নুরুল আলম, অধ্যাপক, হুমায়ুন কবির চৌধুরী, উপাধ্যক্ষ সৈয়দ উদ্দিন আহমেদ, অধ্যাপক কামরুল আনোয়ার চৌধুরী, অধ্যাপক লুৎফুল কিবরিয়া, অধ্যাপক দেবাশীষ ধর, অধ্যাপক স্বপন কুমার নাথ, অধ্যাপক রতন কুমার দাশ।

পূর্ববর্তী নিবন্ধচবি ইসলামিক স্টাডিজ বিভাগের বিদায় সংবর্ধনা
পরবর্তী নিবন্ধউন্নয়ন অব্যাহত রাখতে শেখ হাসিনাকেই প্রধানমন্ত্রী করতে হবে : এম এ মোতালেব