বেলজিয়ামকে হারিয়ে ইতিহাসে মরক্কো

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ২৮ নভেম্বর, ২০২২ at ৭:৩০ পূর্বাহ্ণ

ফিফা র‌্যাংকিংয়ে বিশ্বের দ্বিতীয় সেরা দল বেলজিয়াম। আর মরক্কো আছে র‌্যাংকিংয়ের ২২ নম্বরে। শক্তিমত্তার দিক থেকে তাই দুই দলের ব্যবধান অনেক। কিন্তু বিশ্বকাপ মঞ্চে সেই শক্তিধর বেলজিয়ামকেই হারিয়ে দিল মরক্কো। তাতেই তারা ইতিহাসের খাতায় নাম লেখালো। এবার কাতার বিশ্বকাপ সত্যিই একের পর এক বিস্ময়ের সৃষ্টি করে চলছে। সৌদি আরবের কাছে হেরে যায় আর্জেন্টিনা, জাপান হারিয়ে দেয় জার্মানিকে।

আবার সেই জাপানকে ১-০ গোলে হারিয়ে দেয় স্পেনের কাছে ৭ গোল হজম করা কোস্টারিকা। কাতার বিশ্বকাপে এবার চমক দেখালো আফ্রিকান দেশ মরক্কো। বেলজিয়ামকে তারা হারিয়ে দিয়েছে ২-০ গোলের ব্যবধানে। প্রথম ম্যাচে গতবারের রানার্স আপ ক্রোয়েশিয়াকে গোলশূন্য রুখে দিয়ে মরক্কো আভাস দিয়েছিল তারা কাতার বিশ্বকাপে অনেকদূর যাবে। দ্বিতীয় ম্যাচে ইউরোপের শক্তিশালী বেলজিয়ামকে হারিয়ে সেটাই প্রমাণ করেছে আফ্রিকার দেশটি।

মরক্কোর পক্ষে গোল করেছেন আব্দেল হামিদ সাবিরি ও জাকারিয়া আবুখালার। প্রথমার্ধের খেলা ছিল গোলশূন্য। কানাডাকে হারানো বেলজিয়ামের জন্য এই ম্যাচ ছিল খুবই গুরুত্বপূর্ণ। জিতলে এই গ্রুপ থেকে সবার আগে শেষ ষোলতে ওঠার প্রায় নিশ্চিত হতো তাদের; কিন্তু শেষ দিকে মরক্কোর ঝড়ে লন্ডভন্ড হয়ে যায় তারা। প্রথম থেকে শেষ পর্যন্ত ম্যাচে আধিপত্য ছিল বেলজিয়ামের। বল পজেশনে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত পরাজিত হয় তারা।

অন্যদিকে কিছুটা রক্ষণাত্মক খেলে প্রতি আক্রমণের কৌশলে দারুণ সফল দল মরক্কো। দ্বিতীয়ার্ধে দুই দলের আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচটি বেশ জমে উঠেছিল। ৫২ মিনিটে হ্যাজার্ডের শট মরক্কোর গোলরক্ষক কর্নারের বিনিময়ে রুখে না দিলে লিড নিতে পারতো গত বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা। ৬৫ মিনিটে বদলি ড্রিয়েস মার্টিনের বঙের মাথা থেকে নেওয়া শটও ধরে ফেলেন মরক্কোর গোলরক্ষক। দ্বিতীয়ার্ধে মরক্কো কেবল দুটি গোলই আদায় করেনি, গোলের সুযোগও বেশি তৈরি করেছিল তারা। মরক্কোর জয়ে ‘এফ’ গ্রুপটা বেশ জমে উঠেছে। দুই ম্যাচে মরক্কোর ৪ পয়েন্ট, বেলজিয়ামের ৩। অন্য দিক ক্রোয়েশিয়া প্রথম ম্যাচে ড্র করে ১ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

পূর্ববর্তী নিবন্ধশিশু ধর্ষণের অভিযোগে নিরাপত্তা কর্মী গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধপাঁচটির মধ্যে সচল কেবল একটি