বেতন-ভাতায় সরকারি-বেসরকারি বৈষম্য দূর করতে হবে

কলেজ শিক্ষক সমিতির প্রতিনিধি সমাবেশ

| বুধবার , ১৬ মার্চ, ২০২২ at ১১:১৭ পূর্বাহ্ণ

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রাম মহানগর শাখার প্রতিনিধি সমাবেশে সমিতির কেন্দ্রীয় সভাপতি অধ্যক্ষ আসাদুল হক বলেন, বৈশ্বিক মহামারী করোনার কারণে বিপর্যস্ত শিক্ষা পুনরুদ্ধারে শিক্ষকরাই নিয়ামক ভূমিকা পালন করতে বদ্ধপরিকর। কিন্তু দ্রব্যমূল্যের ঊর্ধগতিতে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে বেসরকারি শিক্ষকদের পক্ষে জীবন ধারণ কঠিন হয়ে পড়েছে। তিনি বলেন, মূল বেতনের ২৫% খণ্ডিত বোনাস দিয়ে রমজান ও ঈদ সামলানো তাদের পক্ষে কঠিন। তিনি আসন্ন ঈদের পূর্বেই সরকারি শিক্ষকদের অনুরূপ বেসরকারি শিক্ষকদের শতভাগ উৎসব বোনাসের পাশাপাশি জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি জনিত কারণে মূল বেতনের ৫০% মহার্ঘ্যভাতা প্রদানের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, শিক্ষকদের বঞ্চনার মধ্যে রেখে জাতীয় উন্নয়ন ও অগ্রগতি হতে পারে না। সরকারি বেসরকারি ব্যাপক বৈষম্যের কারণে শিক্ষাব্যবস্থায় প্রতিনিয়ত যে সংকট তৈরি হচ্ছে তার একমাত্র সমাধান হচ্ছে সুনির্দিষ্ট জাতীয় নীতিমালা ও পরিকল্পনার ভিত্তিতে শিক্ষাকে রাষ্ট্রের দায়িত্বে নিয়ে জাতীয়করণ করা।
ওমরগণি এমইএস কলেজের অধ্যক্ষ আ ন ম সরওয়ার আলমের সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা ছিলেন বাকশিসের কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক আবু তাহের চৌধুরী, উদ্বোধক ছিলেন বাকশিস চট্টগ্রাম জেলা সভাপতি অধ্যক্ষ দবির উদ্দিন খান, বিশেষ অতিথি ছিলেন বাকশিস কেন্দ্রীয় ও জেলা যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ সমীর কান্তি দাশ, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ, কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক অধ্যাপক আবু জাফর সিদ্দিকী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যক্ষ একেএম ইসমাইল, অধ্যক্ষ আবুল খায়ের, অধ্যক্ষ মারুফুল ইসলাম, অধ্যক্ষ আবদুল মালেক, অধ্যক্ষ শ্যামল কান্তি মজুমদার আলম প্রমুখ।
সমাবেশের দ্বিতীয় অধিবেশনে ওমরগণি এমইএস কলেজের অধ্যক্ষ আ ন ম সরওয়ার আলমকে আহ্বায়ক, উত্তর কাট্টলী মোস্তফা হাকিম ডিগ্রি কলেজের অধ্যাপক কাজী মাহবুবুর রহমানকে সদস্য সচিব ও ইসলামিয়া ডিগ্রি কলেজের অধ্যাপক ফোরকান উদ্দিন লাহেড়ীকে অর্থসচিব করে ৫৫ সদস্য বিশিষ্ট বাকশিস, চট্টগ্রাম মহানগর কমিটি নির্বাচন করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচা বোর্ডে তথ্য অধিকার বিষয়ক প্রশিক্ষণ
পরবর্তী নিবন্ধরেড ক্রিসেন্ট সোসাইটির কোভিড বিষয়ক কর্মশালা