বেড়েছে মাংস কাটার খাইট্টা বিক্রি

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৫ জুন, ২০২৪ at ৬:০৫ পূর্বাহ্ণ

পবিত্র ঈদুল আজহায় পশুর মাংস কাটার কাজে ব্যবহৃত খাইট্টার প্রচুর চাহিদা বেড়ে যায়। চাহিদা বাড়ার কারণে মৌসুমী ব্যবসায়ীরা নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে ভ্যান গাড়িতে এইসব খাইট্টার পসরা সাজিয়ে বিক্রি করতে বসেছেন। বিভিন্ন মাপের এসব খাইট্টা বিক্রি হচ্ছে ৩০০ টাকা থেকে শুরু করে ৭০০ টাকার মধ্যে।

বিক্রেতা আমিনুল ইসলাম বলেন, কাঠের মধ্যে তেঁতুল গাছের কাঠ অত্যন্ত শক্ত। কোরবান উপলক্ষে বিভিন্ন করাত মিল থেকে এইসব গাছের গুঁড়ি সংগ্রহ করে সাইজ মতো কেটে বিক্রি করি। তেঁতুল গাছে দাচাপাতির কোপ পড়লেও তেমন একটা ক্ষতি হয় না। অন্যদিকে সাধারণ গাছের গুঁড়িতে কোপ পড়লে ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা উঠে মাংসে লেগে থাকে। যা পরে মাংস থেকে ছাড়াতে বেশ বেগ পেতে হয়। কিন্তু তেঁতুল গাছের কাঠ শক্ত ও মজবুত হওয়ায় সাধারণত এমন হয় না। তাই কোরবানির পশুর মাংস কাটতে এই তেঁতুল কাঠের খাইট্টা কিনে থাকেন কোরবানিদাতারা। এখন পর্যন্ত বেচাকানা শুরু হয়নি। তবে কোরবানি ঈদের দু’তিন দিন আগে থেকে বেশ ভালো বিক্রি হয়।

ইসমাইল খান নামের এক ক্রেতা জানান, মাংস কাটার খাইট্টা গত বছরের চেয়ে দ্বিগুণ দাম বেড়েছে। গত বছর একটি খাইট্টা কিনেছিলাম ২৫০ টাকায়। এবার সেটি একদাম ৪৫০ টাকায় নিতে হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ে চরাঞ্চলের মহিষের হাট, বাড়ছে চাহিদা
পরবর্তী নিবন্ধফ্লাইওভারের নিচে ঈদগাহ ও জানাজার নামাজের স্থান