বেক্সিমকোর সম্পদ দেখভালে তত্ত্বাবধায়ক নিয়োগের লিখিত আদেশ প্রকাশ

| শুক্রবার , ২০ সেপ্টেম্বর, ২০২৪ at ৪:৩০ পূর্বাহ্ণ

দেশের অন্যতম শিল্পগোষ্ঠী বেক্সিমকোর সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য তত্ত্বাবধায়ক নিয়োগসহ কয়েকটি নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংককে দেওয়া লিখিত আদেশ প্রকাশ করেছে হাই কোর্ট। বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের হাই কোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ প্রকাশ করে। খবর বিডিনিউজের।

গত ৫ সেপ্টেম্বর হাই কোর্টের এই বেঞ্চ বেক্সিমকো গ্রুপের প্রতিষ্ঠান দেখাশোনা করতে ছয় মাসের জন্য তত্ত্বাবধায়ক নিয়োগ এবং এই গ্রুপের সব সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দেয়। বাংলাদেশ ব্যাংককে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়। একইসঙ্গে সালমান এফ রহমান বিভিন্ন ব্যাংক থেকে যত টাকা নিয়েছেন তা উদ্ধার করতে এবং বিদেশে পাচার করা টাকা ফিরিয়ে আনার নির্দেশ দেয়, যা বাংলাদেশ ব্যাংককে বাস্তবায়ন করে চার সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।

ওইদিন রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মাসুদ আর সোবহান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেদওয়ান আহমেদ রানজীব, সহকারী অ্যাটর্নি জেনারেল মুজাহিদুল ইসলাম শাহীন। আইনজীবী মাসুদ আর সোবহান নিজে এই রিট আবেদন করেছেন।

রাজনৈতিক পটপরিবর্তনের পর অর্থপাচারের অভিযোগে বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমানসহ ২৮ জনের বিরুদ্ধে ১৭টি মামলা করেছে সিআইডি। গ্রুপটির বিরুদ্ধে প্রায় ৩৩ হাজার ৪৭০ কোটি টাকা ঋণ নিয়ে বিদেশে পাচার এবং অন্যান্য আর্থিক অনিয়মের অভিযোগে আলাদা অনুসন্ধান চালাচ্ছে সিআইডির ফাইন্যান্সিয়াল ক্রাইম।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় অজ্ঞাত গাড়ির চাপায় প্রাণ গেল বাইক আরোহীর
পরবর্তী নিবন্ধটেকনাফ স্থলবন্দরের কার্যক্রম ১৬ ঘন্টা পর আবার চালু