বৃষ্টি-জোয়ারে জলজট, সাথে বিদ্যুতের ভেল্কি

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৩ সেপ্টেম্বর, ২০২০ at ৫:৩৮ পূর্বাহ্ণ

বৃষ্টি ও জোয়ারের পানিতে গতকালও জলজট সৃষ্টি হয়েছে নগরীর নিম্নাঞ্চলে। এতে ভোগান্তি বাড়ে সাধারণ মানুষের। বিশেষ করে অফিসগামী লোকজন এবং সাধারণ পথচারীদের দুর্ভোগ ছিল সীমাহীন। বৃষ্টির জন্য ক্ষতিগ্রস্ত সড়কে চলমান প্যাচওয়ার্ক কাজ করতে বেগ পেতে হয়েছে সিটি কর্পোরেশনকে। ফলে বৃষ্টি থামার পর স্ট্র্যান্ড রোডসহ বিভিন্ন রাস্তা কাদার সড়কে পরিণত হয়েছে।
এদিকে ভোর থেকে শুরু হওয়া বৃষ্টির সঙ্গে হালকা বাতাসে কয়েক জায়গায় গাছের ডাল ভেঙে পড়ার খবর পাওয়া গেছে। পানি জমে মোমিন রোডে পিডিবির একটি ট্রান্সফরমার বিস্ফোরণ ঘটে। এছাড়া এম এ আজিজ স্টেডিয়ামের পাওয়ার স্টেশনভুক্ত এলাকায় সকাল ১১টায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
পিডিবির সংশ্লিষ্ট প্রকৌশলী জানান, বৈদ্যুতিক তারের ডাল-পালা ভেঙে পড়ায় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা ছিল। তাই স্টেডিয়াম পাওয়ার স্টেশনভুক্ত এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ করে ডালপালা কাটে পিডিবির নিজস্ব লোকজন।
এদিন ডিসি হিল সংলগ্ন এলাকা, হেমসেন লেন, মোমিন রোড, জামালখান, চেরাগী পাহাড়সহ আশেপাশের এলাকায় বৈদ্যুতিক তারের জন্য ঝুঁকিপূর্ণ এমন গাছের ডালাপালা কাটা হয়েছে। এতে সকাল ১১টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এসব এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ ছিল।
এদিকে বহদ্দারহাট খতিবের হাট এলাকার বাসিন্দা সাইফুল বলেন, সোমবার দিবাগত রাত ২টা থেকে মঙ্গলবার দুপুর আড়াইটা পর্যন্ত বিদ্যুতের ভেল্কিবাজি ছিল তীব্র। বেশিরভাগ সময়ই বিদ্যুৎ ছিল না।
জলজট পরিস্থিতি : গতকাল সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রামে ৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। মাঝারি এ বর্ষণের সঙ্গে জোয়ার যোগ হওয়ায় নগরের আগ্রাবাদ, ষোলশহর এবং প্রবর্ত্তক মোড়, চকবাজার, কাপাসগোলা আবদুল হাকিম বাইলাইন, পশ্চিম বাকলিয়া ডিসি রোড, বহদ্দারহাট, জিইসি মোড়, মুরাদপুর, অঙিজেন মোড়, নাছিরাবাদ, বাকলিয়া, চন্দনপুরা ডিসি রোড, রাহাত্তারপুল, পূর্ব বাকলিয়া, আগ্রাবাদ, হালিশহর, মধ্যম হালিশহর এলাকায় পানি জমে যায়। তবে পানি খুব বেশি ছিল না এবং দ্রুত নেমেও যায়। এর মধ্যে কয়েকটি জায়গায় বিভিন্ন সংস্থার উন্নয়ন প্রকল্পের কাজ চলমান থাকায় পানি নিষ্কাশনে গতি কমে যায়।
আজও বৃষ্টি হতে পারে : পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা জয়নাল আবেদীন জানিয়েছেন, আজ বুধবারও বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম সমুদ্র বন্দরের ৩ নম্বর স্থানীয় সর্তকতা সংকেত এবং চট্টগ্রাম নদী বন্দরের ১নং নৌ সর্তকতা সংকেত বহাল রয়েছে।
গতকাল সন্ধ্যা ৬টা থেকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাস সম্পর্কে তিনি বলেন, আকাশ মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে অস্থায়ী দমকাসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া বাতাস দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে যা অস্থায়ী দমকা আকারে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।
এদিকে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে সকালে কাদা পানি উঠে যায়। ৯টার পর তা কমে যায়। চাক্তাই-খাতুনগঞ্জে গতকাল জলাবদ্ধতা হয়নি বলে জানিয়েছেন চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন।

পূর্ববর্তী নিবন্ধ১৫৬ দেশের ঐতিহাসিক চুক্তি
পরবর্তী নিবন্ধবহির্নোঙরে বন্ধ সব কার্যক্রম