বৃষ্টিতে ভিজে কোটা বিরোধী আন্দোলনে চবি শিক্ষার্থীরা

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ২ জুলাই, ২০২৪ at ১১:১৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বৃষ্টি উপেক্ষা করে কোটা পুনর্বহাল প্রত্যাহার চেয়ে চার দফা দাবিতে ছাত্র সমাবেশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় চবি কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সাধারণ শিক্ষার্থীরা তাদের দাবি না মানলে ৪ জুলাইয়ের পর কঠোর কর্মসূচি ঘোষণা করার হুশিয়ারি দেন।

চার দফা দাবিগুলো হলো, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে। ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

সমাবেশে সাধারণ শিক্ষার্থীরা ‘সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মেধা না কোটা? মেধা, মেধা’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না’ প্রভৃতি স্লোগানে মুখরিত করেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

সমাবেশে ইসলামিক স্টাডিজ বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুর রহমান বলেন, মুক্তিযোদ্ধারা নিশ্চয় নিজেদের সন্তান আর নাতিনাতনির কোটার জন্য লড়াই করেননি। তারা বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছেন। আমরাও ৫৬% কোটা বৈষম্যের বিরুদ্ধে দাঁড়িয়েছি। আগামী চার জুলাই আপিল বিভাগের রায় ঘোষণা পর্যন্ত প্রতিদিন আমরা আমাদের সমাবেশ অব্যাহত রাখবো।

পূর্ববর্তী নিবন্ধফিরিঙ্গিবাজার মিডওয়াইফারি ইনস্টিটিউটের ওরিয়েন্টেশন
পরবর্তী নিবন্ধকৃষকদের মাঝে প্রণোদনার সার বীজসহ নারিকেল চারা বিতরণ