বৃষ্টিতে পরীক্ষা দেরিতে শুরু হলে মিলবে অতিরিক্ত সময়

এইচএসসি

| সোমবার , ১ জুলাই, ২০২৪ at ৬:০১ পূর্বাহ্ণ

বৃষ্টির কারণে জলাবদ্ধতা বা যানজটে কোনো কেন্দ্রে পরীক্ষা শুরু হতে দেরি হলে বাড়তি সময় পাবেন এইচএসসি পরীক্ষার্থীরা। গতকাল রোববার আন্তঃবোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার একথা জানিয়েছেন।

তিনি বলেন, যানজট বা জলাবদ্ধতার জন্য কোনো কেন্দ্রে যদি পরীক্ষা শুরু করতে দেরি হয়, সেক্ষেত্রে আধাঘণ্টা দেরি হলে পরীক্ষার্থীরা আধাঘণ্টা অতিরিক্ত সময় পাবে। কোথাও পরীক্ষা সাড়ে ১০টায় শুরু হলে, শেষ হবে দেড়টায়। ১১টায় শুরু করলে শেষ হবে ২টায়। খবর বিডিনিউজের।

গতকাল সিলেট শিক্ষা বোর্ড বাদে দেশের ১০টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৮ হাজার ৩৭৩ শিক্ষার্থী চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় বসেছে। বাংলা (আবশ্যিক) প্রথমপত্র দিয়ে এই পরীক্ষা শুরু হয়। বন্যার কারণে সিলেট বোর্ডের পরীক্ষা এবার পিছিয়ে গেছে। সিলেটসহ ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এবার মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।

গতকাল রোববার পরীক্ষা শুরু হলেও সাতসকালে প্রবল বৃষ্টি মাথায় করে কেন্দ্রে ছোটেন পরীক্ষার্থীরা। বৃষ্টির কারণে রাজধানীর পথে পথে যানবাহন সঙ্কট, যানজটের কারণে সন্তানদের কেন্দ্রে নেওয়ার পথে ভোগান্তিতে পড়েন অভিভাবকরা।

আবহাওয়ার পূর্বাভাসে আগামী চারপাঁচ দিনও দেশের বিভিন্ন এলাকায় মাঝারি থেকে ভারি বৃষ্টির আভাস রয়েছে। এ অবস্থায় বৃষ্টির কারণে পরীক্ষার্থীদের হলে পৌঁছাতে ভোগান্তি আর বিলম্বের পরিপ্রেক্ষিতে অতিরিক্ত সময় দেওয়ার কথা জানালেন আন্তঃবোর্ড সমন্বয় কমিটির সভাপতি। এছাড়া বৃষ্টির কারণে পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে পৌঁছানোর নিয়মের শিথিলতা আনা হয়েছে বলে জানান তপন কুমার সরকার।

তিনি বলেন, পরীক্ষার্থী যখনই আসবে, তখনই তাকে কেন্দ্রে প্রবেশ করতে দিতে হবে। সে যদি ৯টায় আসে বা সাড়ে ৮টায় আসে, তাকে তখনই প্রবেশ করতে দেওয়া হবে। কেন্দ্র সচিবদের আমরা বলে দিয়েছি যে পরীক্ষার্থীদের বৃষ্টির মধ্যে বাইরে দাঁড় করিয়ে রাখা যাবে না।

পূর্ববর্তী নিবন্ধ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা হবে এপ্রিলে
পরবর্তী নিবন্ধবৃষ্টি ও জলাবদ্ধতায় পরীক্ষার্থীদের দুর্ভোগ