বুরকিনা ফাসোয় সশস্ত্র জঙ্গি হামলা, ১৩৮ জন নিহত

| সোমবার , ৭ জুন, ২০২১ at ৬:৩১ পূর্বাহ্ণ

বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে সন্দেহভাজন ভয়াবহ জঙ্গি হামলায় অন্তত ১৩৮ জন বেসামরিক লোক নিহত হয়েছে। উত্তর আফ্রিকার দেশটিতে ২০১৫ সালে সহিংসতা শুরুর পর এটিই সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। কর্মকর্তারা শনিবার এ কথা জানান। খবর বাসসের।
মালি ও নাইজার সীমান্তবর্তীতে শনিবার রাতভর চালানো এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরে। এসব অঞ্চলের জিহাদীদের সাথে আল কায়দা ও ইসলামিক স্টেটের যোগসূত্র রয়েছে। তারা প্রায়ই সামরিক ও বেসামরিক লোকজনকে টার্গেট করে। স্থানীয় একজন কর্মকর্তা জানান, আহত কয়েকজন পরে মারা গেছে। এ নিয়ে এখনও পর্যন্ত মৃতের মোট সংখ্য ১৩৮ জনে দাঁড়িয়েছে। গণকবরে এদের সমাহিত করা হয়েছে বলে তিনি জানান। এদিকে এ হামলার প্রেক্ষিতে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে ,যা সোমবার স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হবে। জাতিসংঘ মহাসচিব নৃশংস এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। স্থানীয় সূত্র জানায়, হামলাকারীরা মধ্যরাতে ভিডিপি সদস্যদের লক্ষ্য করে হামলা চালাতে শুরু করে। এরপর তারা বাড়িঘরে আগুন দেয় এবং শিরোচ্ছেদ শুরু করে।
ভিডিপি একটি জিহাদী বিরোধী বেসামরিক সংগঠন যারা সেনাবাহিনীকে সহায়তা করে। দুূর্বল সেনাবাহিনীকে সমর্থন দেয়ার লক্ষ্যে ২০১৯ সালের ডিসেম্বরে ভিডিপি গঠন করা হয়। কাজ শুরুর আগে সদস্যদের মাত্র দুসপ্তাহের সামরিক প্রশিক্ষণ দেয়া হয়। এ পর্যন্ত জঙ্গি হামলায় ভিডিপি’র ২শরও বেশি সদস্য প্রাণ হারিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআফগানিস্তানে ফের বোমা হামলা নিহত ১১
পরবর্তী নিবন্ধআমিরাতেই বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর