বীর বাহাদুর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৪ at ৬:৫০ পূর্বাহ্ণ

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন বীর বাহাদুর। কমিটির সদস্যরা হলেনদীপঙ্কর তালুকদার, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, শেখ আফিল উদ্দিন, পঙ্কজ দেবনাথ, আব্দুল মোতালেব, মো. মইনুদ্দিন ও মাহমুদুল হক সায়েম। গতকাল পঞ্চম দিনে আরও ১২টি কমিটি গঠিত হয়েছে।

সোমবার শপথ নিতে যাওয়া শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বীর বাহাদুর উশৈসিং এমপি।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সাবেক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং পেশায় ব্যবসায়ী। ১৯৬০ সালের ১০ জানুয়ারি পার্বত্য জেলা বান্দরবানের এক সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি টানা সাতবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। তার বাবার নাম লাল মোহন বাহাদুর। মাতা মা চ য়ই। প্রাথমিক শিক্ষা শেষে বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ে পাঠগ্রহণ শুরু হয়। ১৯৭৬ সালে ওই বিদ্যালয় থেকে এসএসসির পর প্রথমে চট্টগ্রাম কলেজে ভর্তি হন। পরবর্তীতে পরে বান্দরবান সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন । ১৯৮৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে এম এ ডিগ্রি লাভ করেন।

বীর বাহাদুর উশৈসিং ছাত্রজীবন থেকেই রাজনীতিতে সক্রিয়। ১৯৭৯ সালে প্রথমবারের মতো বান্দরবান পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি বেশ দক্ষতার সাথে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছিলেন।

পূর্ববর্তী নিবন্ধকাল এমবিবিএস ভর্তি পরীক্ষা
পরবর্তী নিবন্ধসাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি