বিশ্রাম দিয়ে দলকে চাঙ্গা করতে চায় বাংলাদেশ

নজরুল ইসলাম, পুনে থেকে | রবিবার , ১৫ অক্টোবর, ২০২৩ at ৫:৩৯ পূর্বাহ্ণ

এবারের বিশ্বকাপে এরই মধ্যে তিনটি ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ দল। যার দুটি ধর্মশালায় আর একটি চেন্নাইতে। দুটি ভিন্ন পরিবেশে ম্যাচ তিনটি খেলেছে বাংলাদেশ দল। তবে ভারতের এক রাজ্য থেকে আরেক রাজ্যের দুরত্ব অনেক। তাই ভ্রমণের দখলটা বেশি ভোগাচ্ছে ক্রিকেটারদের। যদিও বাংলাদেশ দল খুব বেশি ভ্রমণ করেনি। তারপরও শারীরিক এবং মানসিক চাপটা বেশি পড়ছে ক্রিকেটারদের উপর। যার প্রভাব মাঠেও পড়ছে দল গুলোর। ইনজুরির শংকা বাড়ছে। বাংলাদেশ দলের অধিনায়ক যেমন এরই মধ্যে উরুর ইনজুরিতে পড়েছেন। তাই ক্রিকেটারদের বিশ্রাম দিতে চায় টিম ম্যানেজমেন্ট। আর সে জন্য চেন্নাইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর ক্রিকেটারদেরকে তিন দিনের পূর্ণাঙ্গ বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজম্যান্ট। এরই মধ্যে একদিন কেটে গেছে। আজ এবং আগামীকালও বিশ্রামে কাটাবে ক্রিকেটাররা। এরপর আগামী মঙ্গলবার থেকে শুরু হবে বাংলাদেশ দলের পূর্ণাঙ্গ অনুশীলন।

ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের কাছে হারের পর বাংলাদেশ দলে নিশ্চয়ই এই দুই ম্যাচের পারফরম্যান্স নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। দলের আবহ যে থমথমে তা নিশ্চিত করেই বলা যায়। আর সে সাথে এক সপ্তাহে দুটি ভিন্ন কন্ডিশনে তিনটি ম্যাচ খেলার কারণে শারীরিক ক্লান্তিতো রয়েছেই। তবে শারীরিক ধকলের চেয়েও বড় ক্লান্তি টানা পরাজয়ের মানসিক ধাক্কা। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের কাছে পরপর দুই ম্যাচে হেরে বাংলাদেশ দলের মানসিকতায় বড় আঘাত লাগারই কথা। সেই ক্ষতকে সঙ্গী করে গতকাল শনিবার দুপুরে চেন্নাই থেকে পুনেতে এসেছে বাংলাদেশ দল। যদিও এই ভ্রমণটা খুব বেশি না। তারপরও আগের দিন ম্যাচ খেলে সকালে এভাবে ভ্রমনটা কঠিনই। আর দলের অবস্থা বুঝতে পেরেই ব্যবস্থা নিচ্ছে টিম ম্যানেজমেন্ট। আগামী বৃহস্পতিবার ভারতের বিপক্ষে বাংলাদেশের গুরুত্বপূর্ণ একটি ম্যাচ। সেই ম্যাচের প্রস্তুতিতে নামার আগে ক্রিকেটারদের শরীর এবং মন দুটোই চাঙ্গা করে তুলতে চায় টিম ম্যানেজমেন্ট। বাংলাদেশের সহকারী কোচ নিক পোথাস জানান, ক্রিকেট থেকে একটু দূরে থেকে কয়টা দিন কাটিয়ে ভারতের বিপক্ষে চ্যালেঞ্জ গ্রহণের জন্য দলকে তৈরি করতে চান তারা।

তিনি বলেন আমাদের আপাতত একটু বিশ্রাম দরকার। বিশ্বকাপে ম্যাচগুলো খুব তাড়াতাড়ি চলে আসে। আর ম্যাচগুলো ক্রিকেটারদের উপর প্রচন্ড চাপ সৃষ্টি করে। এ অবস্থায় অনুশীলন করে কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে বলে আমার মনে হয় না। তাই আমাদের ক্রিকেটারদের আমরা ভালোরকম শারীরিক ও মানসিক বিশ্রাম দিতে চাই। এরপর ভারতের জন্য তৈরি হব। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর সাকিবকে নিয়ে একটু শংকা সৃষ্টি হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে ব্যাটিংয়ের সময় পায়ে টান লাগে তার। পরে বোলিং এর সময় ব্যথাটা বেশি লাগে। পরে তাকে রাতে হাসপাতালে নিয়ে গিয়ে স্ক্যানও করানো হয়। রিপোর্ট পাওয়া গেলে বুঝা যাবে সাকিবের ব্যথা কি অবস্থায় রয়েছে। যদিও খানিকটা জ্বর রয়েছে বলে জানা গেছে টাইগার অধিনায়কের।

বাংলাদেশ দলের এই মুহূর্তে সবচাইতে চিন্তার বিষয়টি হচ্ছে দলের ব্যাটিং। বিশেষ করে দলের টপ অর্ডারের ব্যাটারদের ব্যর্থতা বেশি ভোগাচ্ছে। বিশ্বকাপের প্রথম তিন ম্যাচে তা পরিষ্কার হয়ে গেছে। এই তিনদিন বিশ্রাম চলাকালেতো বটেই, বিশ্রাম শেষে অনুশীলনেও নিশ্চয়ই এই টপ অর্ডারের ব্যাটিং নিয়ে আলোচনা হবে। শুধু আলোচনা করে সময় নষ্ট করতে চায়না টিম ম্যানেজম্যান্ট। তারা চায় একটি কার্যকরী সমাধান। যেটি এই মুহূর্তে বাংলাদেশ দলের সবচাইতে বেশি প্রয়োজন। কারণ ভারতের এবারের বিশ্বকাপে ব্যাটাররা ছড়ি ঘুরাচ্ছে বোলারদের উপর। কিন্তু বাংলাদেশের ব্যাটাররা সেটা পারছে না। বিশেষ করে শুরুর দিকের ব্যাটাররা। যেটা এই মুহূর্তে সবচাইতে বেশি প্রয়োজন। তাই ক্রিকেটারদের চাঙ্গা করতে তিন দিনের বিশ্রাম দিয়ে পুরোপুরি প্রস্তুত করতে চায় টিম ম্যানেজমেন্ট। এখন দেখার বিষয় এই তিন দিনের বিশ্রাম শেষে কতটা নিজেদের প্রস্তুত করে তুলতে পারে টাইগার ক্রিকেটাররা।

পূর্ববর্তী নিবন্ধআফগানদের হারিয়ে জয়ের রাস্তায় থাকতে চায় ইংল্যান্ড
পরবর্তী নিবন্ধআদিবাসীদের স্বীকৃতির প্রশ্নে ঐতিহাসিক গণভোট অস্ট্রেলিয়ায়