বিশ্ব ভ্রমণ শেষে ট্রফি এখন কাতারে

স্পোর্টস ডেস্ক | মঙ্গলবার , ১৫ নভেম্বর, ২০২২ at ৭:৩৩ পূর্বাহ্ণ

অবশেষে ফুটবল বিশ্বকাপের ট্রফি কাতারে পৌঁছেছে। বিশ্বের ৫০টির বেশি দেশ ও অঞ্চল ঘুরিয়ে গত রোববার আসল ট্রফি আয়োজক দেশটিতে নেওয়া হয়। ২০ নভেম্বর শুরু হতে
যাচ্ছে বৈশ্বিক সবচেয়ে বড় এই আয়োজন। এদিন সন্ধ্যায় ফুটবল কিংবদন্তি মার্সেল ডেসাইলি ও কোকা কোলার ফিফা বিশ্বকাপের ব্যবস্থাপক নাজলি বারবারোগ্লু এমশাইরেবের একটি বিশেষ অনুষ্ঠানে ট্রফিটি উন্মোচন করেন।
এবারের বিশ্বকাপ ট্রফির বিশ্ব ভ্রমণ শুরু হয় মে মাসে সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে। ২০২২ বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশসহ অন্যান্য দেশেও এটি নেওয়া হয়। ফুটবল বিশ্বকাপের ট্রফি অন্যান্য দেশে নেওয়ার রীতি চালু হয় ২০০৬ সালে। ট্রফি অন্যান্য দেশে নেওয়ার ফলে ফুটবল ভক্তরা এটি দেখার সুযোগ পায়। মোট ৩২ দল এই প্রতিযোগিতায় অংশ নেবে। জানা গেছে, আসল ফিফা বিশ্বকাপ ট্রফিটি এখন থেকে ১৮ ডিসেম্বর বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি এবং ফিফার তত্ত্বাবধানে থাকবে। ফিফার নিয়ম অনুযায়ী, শুধু সাবেক চ্যাম্পিয়ন ও রাষ্ট্রপ্রধানদের ট্রফি স্পর্শ করার অধিকার রয়েছে। এটি অস্থায়ীভাবে বিজয়ী দলের জন্য রাখা হয়। পরে একই ধরনের একটি ট্রফি জয়ী দলের কাছে দেওয়া হয়। অন্যদিকে আসল ট্রফি চলে যায় ফিফার কাছে।

পূর্ববর্তী নিবন্ধআমিরাতে দলের সাথে যোগ দিয়েছেন মেসি
পরবর্তী নিবন্ধকাতার বিশ্বকাপে ক্যাব চালাতে প্রস্তুত ৮ হাজার বাংলাদেশি চালক