বিশ্ব নাচে ছন্দময়, আসবে শান্তি কাটবে ভয়

চট্টগ্রামে আন্তর্জাতিক নৃত্য দিবস উদযাপন

| মঙ্গলবার , ৩০ এপ্রিল, ২০২৪ at ১০:৪৯ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক নৃত্য দিবস উদযাপন উপলক্ষে গতকাল সোমবার জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা চট্টগ্রাম ও চট্টগ্রাম নৃত্যশিল্পী সংসদের আয়োজনে আনন্দ শোভাযাত্রা, কথামালা ও নৃত্যনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকালে আনন্দ শোভাযাত্রা শিল্পকলা একাডেমির প্রাঙ্গণ থেকে ওয়াসার মোড় হয়ে আবার শিল্পকলা একাডেমির প্রাঙ্গণে এসে শেষ হয়। সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে শুরু হয় কথামালা ও নৃত্যানুষ্ঠান।

বিশ্ব নাচে ছন্দময়, আসবে শান্তি কাটবে ভয়’ শিরোনামে আয়োজিত নৃত্যানুষ্ঠানের শুরুতে চট্টগ্রাম জেলা কালচারাল অফিসার মো. মোসলেম উদ্দিন সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা চট্টগ্রাম শাখার সভাপতি শারমিন হোসেন, সাধারণ সম্পাদক সঞ্চিতা দত্ত বেবী, চট্টগ্রাম নৃত্যশিল্পী সংসদের সভাপতি শুভ্রা সেনগুপ্তা ও সাধারণ সম্পাদক স্বপন দাশ।

বক্তারা বলেন শরীর ছন্দ আত্মা, মন সঙ্গীত এসব নিয়েই নান্দনিক ছন্দিত শরীরিক প্রতিমায় হলো নৃত্য। নৃত্য খুব সহজেই সবার কাছে পৌঁছায় ও গ্রহণযোগ্যতা পায়। নৃত্যের মাধ্যমে সামাজিক বন্ধন দৃঢ় হয়, মানুষে মানুষে বিনিময় ঘটে, কথা হয়। দুঃসময়েদূর্দিনে নৃত্য ও অন্যান্য উপস্থাপনকলা মানুষের মধ্যে আনন্দ বিতরণ করে, যা আমাদের সত্তার ও সময়ের পরিচয় ঘটায়। আবৃত্তিশিল্পী ফারুক তাহেরের সঞ্চালনায় নৃত্যানুষ্ঠানে শুরুতে উদ্বোধনী নৃত্য পরিবেশন করে জেলা শিল্পকলা একাডেমি নৃত্যদল। এরপর নৃত্য পরিবেশন করে ওড়িসী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, স্কুল অফ ওরিয়েন্টাল ডান্স, ঘুংঘুর নৃত্যকলা কেন্দ্র, প্রাপন, সঞ্চারী, নটরাজ, নৃত্যরঙ, নৃত্য নিকেতন, ক্ল্যাসিকেল অ্যান্ড ফোকডান্স, সুরাঙ্গন, নিক্কন, নৃত্যময়ী, চট্টলকুঁড়ি, নৃত্যাঞ্চল, নৃত্যনন্দন, দীপ শিখা, কৃত্তিকা, সৃষ্টি কালচারাল ইনস্টিটিউট, অনুশীলন, নৃত্যরূপ, কালার্স একাডেমি। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআসন্ন উপজেলা নির্বাচন সর্বোচ্চ গুরুত্ব পাবে
পরবর্তী নিবন্ধ২৯ এপ্রিল স্মরণে সভা