বিশ্বে ছড়িয়ে পড়েছে চার চরিত্রের করোনা

সতর্ক করল হু

আজাদী ডেস্ক | সোমবার , ৪ জানুয়ারি, ২০২১ at ৬:৫৯ পূর্বাহ্ণ

২০১৯ সালে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সন্ধান পাওয়া যায়। এরপর এখন পর্যন্ত পৃথিবীতে চারবার চরিত্র পাল্টেছে মারণ ভাইরাসটি। এ নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। হু জানায়, করোনা সংক্রমণের পর থেকে একাধিক খবর তারা পেয়েছেন, যেখানে করোনার কারণে বিভিন্ন দেশে নতুন নতুন উপসর্গের রোগ দেখা দিয়েছে। সেগুলো ভাইরাসের নতুন চরিত্রের লক্ষণ।
গত বছরের জানুয়ারির শেষ ও ফেব্রুয়ারির শুরুতে সার্স কোভ-২-এর একটি ভিন্ন চরিত্রের ভাইরাস, যার নাম ডি৬১৪জি। তারপর বেশ কয়েক মাস ধরে এই চরিত্রের ভাইরাসটি বারবার চরিত্র পাল্টেছে। প্রাথমিকভাবে ভাইরাসের যে স্ট্রেইন পাওয়া গিয়েছিল, সেটির আমূল পরিবর্তন এর মধ্যে হয়ে গেছে বলে জানায় চীন। ২০২০ সালের জুনে হুর পক্ষ থেকে বলা হয়, করোনা সংক্রমণ যত ছড়িয়ে পড়ছে, ততই এই ভাইরাস চরিত্র পাল্টাচ্ছে।
বিশেষজ্ঞরা জানান, দ্বিতীয় যে স্ট্রেইন পাওয়া গিয়েছিল, সেটি আগের তুলনায় অনেক দ্রুত সংক্রমিত হতে পারে। চিকিৎসকরা জানান, এই নতুন স্ট্রেইন মানুষের শরীরে আগের থেকে কম ক্ষতি করছে। তৃতীয় চরিত্রের স্ট্রেইন যুক্ত ভাইরাস খুঁজে পাওয়া যায় গত বছরের আগস্ট-সেপ্টেম্বরে। ডেনমার্কে এই নতুন প্রকারের ভাইরাস পাওয়া যায়। সেখানে পশুর শরীরে এই ভাইরাসের সন্ধান মেলে।
গত ডিসেম্বরে যুক্তরাজ্যে পাওয়া যায় নতুন স্ট্রেইনের করোনাভাইরাস। সেটির নাম দেওয়া হয় সার্স কোভ ২ ভিওসি ২০২০১২/০১। নতুন চরিত্রের এই ভাইরাসটি ব্রিটেনে ছড়িয়ে পড়তে থাকে। তবে কোত্থেকে এই ভাইরাসের উৎপত্তি হয়েছে তা জানা যায়নি।
এছাড়া ১৮ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকায় সার্স কোভ ২-এর নতুন এক চরিত্রের ভাইরাসের সন্ধান মেলে। সে দেশের তিনটি প্রদেশে নতুন চরিত্রের এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। তারা নতুন চরিত্রের ভাইরাসের নাম দেয় ৫০১ওয়াই.ভি২। এই ভাইরাসটি আরও চার দেশে পাওয়া গেছে।

পূর্ববর্তী নিবন্ধগায়ে সাইকেল লাগায় মাদ্রাসা শিক্ষার্থীকে মারধর, আটক ৫
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে পুকুরে ডুবে শিশুর মৃত্যু