বিশ্ববিদ্যালয় হচ্ছে যোগ্য গ্র্যাজুয়েট তৈরির কারখানা

চবির শিক্ষকদের সাথে মতবিনিময়ে উপাচার্য

| বৃহস্পতিবার , ২৬ সেপ্টেম্বর, ২০২৪ at ১১:০৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সমাজ বিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সাথে নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ ইয়াহ্‌ইয়া আখতার, নবনিযুক্ত উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান এবং নবনিযুক্ত উপউপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. কামাল উদ্দিন গতকাল বুধবার সৌজন্য সাক্ষাৎ করেন এবং মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় বিভিন্ন অনুষদের নবনিযুক্ত ডিনবৃন্দ, সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, বরিষ্ঠ শিক্ষকবৃন্দ, রেজিস্ট্রার, হলসমূহের প্রভোস্টবৃন্দ ও আবাসিক শিক্ষকবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষকবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উপাচার্য তাঁর বক্তব্যের শুরুতে বৈষম্য বিরোধী গণআন্দোলনে শহীদদের স্মরণ করেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন। তিনি উপস্থিত সকলকে শুভেচ্ছা, স্বাগত ও আন্তরিক অভিনন্দন জানান।

উপাচার্য বলেন, নতুন বাংলাদেশ বির্নিমাণে শিক্ষাসহ সকল ক্ষেত্রে গঠনমূলক সংস্কার করার অভূতপূর্ব সুযোগ এসেছে। এ সুযোগকে আমাদের কাজে লাগাতে হবে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে যোগ্য গ্র্যাজুয়েট তৈরীর অন্যতম কারখানা, নেতা তৈরীর ফ্যাক্টরি নয়। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের যোগ্য, দক্ষ, প্রযুক্তি নির্ভর ও আদর্শিক গুণাবলীসম্পন্ন মানবিক মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের আন্তরিকভাবে ভূমিকা রাখতে হবে। তিনি আরো বলেন, শিক্ষার্থীরা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রাণভোমরা। তাই বর্তমান প্রশাসন একাডেমিক কার্যক্রমকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ইতোমধ্যে দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয় হলসমূহের কিছু কার্যক্রম সম্পন্ন হওয়ার পর শীঘ্রই বিশ্ববিদ্যালয়ে সশরীরে শ্রেণি কক্ষে শিক্ষা কার্যক্রম শুরু করা হবে। উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিচালনায় সকল মহলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে নবনিযুক্ত উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান এবং নবনিযুক্ত উপউপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. কামাল উদ্দিন বক্তব্য রাখেন। মতবিনিময় সভায় উন্মুক্ত আলোচনায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্ষদের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকবৃন্দ এবং সাধারণ শিক্ষকবৃন্দ তাঁদের মতামত ব্যক্ত করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) মোহাম্মদ হোসেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধঅস্তিত্বের স্বার্থে নদী রক্ষায় মনোযোগ দিতে হবে
পরবর্তী নিবন্ধআনোয়ারায় বিষপানে যুবকের আত্মহত্যা