বিশ্বকাপ পর্যন্ত ডমিঙ্গোকে রাখতে চায় বিসিবি

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ২৫ মে, ২০২১ at ৬:৩৪ পূর্বাহ্ণ

বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল নতুন কোচ নিয়োগ দিতে পারে বিসিবি। কিন্তু শেষ পর্যন্ত সেটা আর হচ্ছে না। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের কোচের দায়িত্বে রেখে দেওয়ার আভাস দিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। ২০১৯ সালের আগস্টে দুই বছরের জন্য দক্ষিণ আফ্রিকান এই কোচকে নিয়োগ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেই হিসেবে তার দায়িত্ব শেষ হওয়ার কথা আগামী আগস্টে। এদিকে আগামী অক্টোবর-নভেম্বরে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এই সময়ে একজন মানসম্পন্ন কোচ পাওয়া ভীষণ কঠিন। তাই বিসিবি চাইছে ডমিঙ্গোকে রেখে দিতে।
বিসিবি প্রধান বলেন এখানে দুই-তিনটা ব্যাপার আছে। প্রথম কথা হচ্ছে, আমরা তার চুক্তি নবায়ন করব কী করব না। দ্বিতীয় কথা হচ্ছে, যদি না করি, তাহলে তো আমাদের বিকল্প একজন থাকতে হবে। কোভিড-১৯ পরিস্থিতিতে বিশ্বকাপের আগে এ রকম কিছু আমাদের কাছে নাই। একদিকে ভালো কোচ পাওয়া কঠিন, তাছাড়া আপাতত দম ফেলারও ফুরসত নেই বাংলাদেশ দলের। শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলে আগামী মাসে জিম্বাবুয়ে সফরে যাবে দল। এরপর দেশের মাঠে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা টি-টোয়েন্টি সিরিজ খেলে দল অংশ নেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে।
ব্যস্ত সূচি ও মহামারীকালীন বাস্তবতাই যা ডমিঙ্গোর পক্ষে। যদিও দলকে ভাল ফল এনে দিতে পারেননি তিনি। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পর স্টিভ রোডসকে সরিয়ে দেয় বিসিবি। সেই বছর সেপ্টেম্বর থেকে কাজ শুরু করেন ডমিঙ্গো। তার কোচিংয়ে টেস্টের নতুন দল আফগানিস্তানের বিপক্ষেও হেরে যায় বাংলাদেশ। ডমিঙ্গো কোচ হয়ে আসার পর জিম্বাবুয়ের বিপক্ষে একটি মাত্র টেস্ট জিতেছে বাংলাদেশ। বাকি আট ম্যাচের সাতটিতেই হার। ড্র করেছে একটি।
ফল যা একটু ভালো, সেটা ওয়ানডেতেই। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি সিরিজের আগে এই সংস্করণে নয়টি ম্যাচ খেলে বাংলাদেশ। জয় ছয়টি আর হার তিনটিতে। গত বছরের মার্চে দেশের মাটিতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে। আর গত জানুয়ারিতে খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজকে একইভাবে হারিয়ে শুভ সূচনা করে আইসিসি ওয়ানেড সুপার লিগে। তবে কঠিন পরীক্ষা ছিল যেখানে সেই নিউজিল্যান্ডে গিয়ে হেরেছে সবকটি ম্যাচ। টি-টোয়েন্টিতে ডমিঙ্গোর কোচিংয়ে ১৪ ম্যাচের ৬টিতে জিতেছে বাংলাদেশ। এর চারটিই এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ভারত ও আফগানিস্তানের বিপক্ষে জয় একটি করে। হেরেছে বাকি ৮ ম্যাচে। সব মিলিয়ে ডমিঙ্গোর কোচিংয়ে এখন পর্যন্ত উন্নতির ছাপ খুব একটা মেলেনি। টেস্ট অধিনায়ক মোমিনুল হক এর মধ্যে কয়েকবারই বলেছেন, টেস্টে আগের জায়গাতেই আছে বাংলাদেশ। দলের একের পর এক বাজে পারফরম্যান্সে গত কিছু দিন ধরেই প্রশ্ন উঠতে শুরু করে ডমিঙ্গোকে নিয়ে। উত্তাপ নিজেও টের পাচ্ছেন। শ্রীলংকা সফর থেকে ফিরে চলতি মাসের শুরুতে বলেছিলেন, এসব তিনি গায়ে মাখছেন না। উদ্বিগ্ন নন চাকরি নিয়ে। এখন সার্বিক বৈশ্বিক পরিস্থিতিও তাকে নির্ভার থাকার সুযোগ করে দিচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধসাইফউদ্দিনের আগ্রহ ৫ নম্বরে ব্যাট করা
পরবর্তী নিবন্ধকেমন আছেন সোহেল রানা!