বিশ্বকাপের আঙিনায় ম্যারাডোনাকে স্মরণ

| শনিবার , ২৬ নভেম্বর, ২০২২ at ৫:৫৪ পূর্বাহ্ণ

দুই বছর আগে ওপারে পাড়ি দেওয়া দিয়েগো ম্যারাডোনাকে স্মরণ করল কাতার বিশ্বকাপ। তাকে শ্রদ্ধা জানাতে জড়ো হলেন তার সাবেক সতীর্থরা। ৬০ বছর বয়সে ২০২০ সালের ২৫ নভেম্বর মৃত্যুবরণ করেন ম্যারাডোনা। গতকাল শুক্রবার ছিল তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী।
একটা সময় আর্জেন্টিনার ম্যাচ মানেই গ্যালারিতে ম্যারাডোনার উজ্জীবিত উপস্থিতি ছিল স্বাভাবিক ঘটনা। বিশ্বকাপ হলে তো কথাই নেই। দলের সাফল্যে তার উচ্ছ্বাস, ব্যর্থতায় বেদনাহত মুখ ছিল চেনা দৃশ্য। আজ সেই চেনা দৃশ্যের দেখা নেই; কিন্তু ম্যারাডোনা ঠিকই আছেন ভক্ত-সমর্থকদের মনে। এখনও তার জার্সি পরেন ভক্তরা। ১৯৮৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে তার করা ‘হ্যান্ড অব গড’ কিংবা ‘গোল অব দা সেঞ্চুরি’, আরও কত কিছু নিয়ে আলোচনা হয় এখনও। খবর বিডিনিউজের।

সর্বকালের সেরা ফুটবলারদের একজন ম্যারাডোনাকে গতকাল স্মরণ করা হয় দোহায় ‘কনমেবল ট্রি অব ড্রিমস’-তে। যেখানে ম্যারাডোনার সাবেক সতীর্থদের শুভেচ্ছা জানান ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। প্রতিটি বিশ্বকাপে ম্যারাডোনার জন্য এমন একটি আয়োজন চান তিনি।
তিনি বলেন, শুধু দিয়েগোকে শ্রদ্ধা জানানো নয়, তার জন্য উদযাপন করা উচিত আমাদের। আমি চাই, ভবিষ্যতে প্রতিটি বিশ্বকাপে দিয়েগো আরমান্দো ম্যারাডোনাকে উদযাপন করার একটি দিন থাকুক।

১৯৮৬ সালে ম্যারাডোনার নৈপুণ্যে নিজেদের দ্বিতীয় ও সবশেষ বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। ওই আসর এবং ১৯৯০ আসরে ম্যারাডোনার সঙ্গে খেলেছেন রিকার্দো জিউস্তি। শুক্রবারের আয়োজনে উপস্থিত ছিলেন সাবেক এই মিডফিল্ডার।

পূর্ববর্তী নিবন্ধসাবরাং ট্যুরিজম পার্কে কর্মযজ্ঞ
পরবর্তী নিবন্ধনেদারল্যান্ডসের সাথে ড্রয়ে ইকুয়েডরের সম্ভাবনা উজ্জ্বল