বিরোধী দল তো জাতীয় পার্টি : কাদের

বিএনপি গুজব ও সন্ত্রাসের পথ বেছে নিয়েছে

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৩ জানুয়ারি, ২০২৪ at ৫:৩৭ পূর্বাহ্ণ

জাতীয় পার্টি আবার সংসদের প্রধান বিরোধী দল হতে যাচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বলেছেন, স্বতন্ত্র হিসেবে নির্বাচিত আওয়ামী লীগ নেতারা সংসদে স্বতন্ত্র হিসেবেই থাকবেন। জাতীয় পার্টি সংসদে দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল হলেও রেকর্ড পরিমাণ স্বতন্ত্র প্রার্থীর জয়ের কারণে বিরোধী দলের আসনে কারা বসবেন, এই জিজ্ঞাসার মধ্যে ক্ষমতাসীন দলের পক্ষ থেকে এমন বক্তব্য এল, যদিও সংসদে বিরোধী দল কারা হবেন, কে বিরোধীদলীয় নেতা হবেন, সেই বিষয়টি স্পিকারের এখতিয়ার।

গতকাল সোমবার দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে এ বিষয়ে কথা বলেন ওবায়দুল কাদের। এছাড়া বিএনপি গুজব ও সন্ত্রাসের পথ বেছে নিয়েছে বলে মন্তব্য করেন তিনি। খবর বিডিনিউজ বাসসের।

১০ জানুয়ারি শপথ নেন জাতীয় পার্টির ১১ জন সংসদ সদস্য। একাদশ সংসদ নির্বাচনের সংদস্যদের শপথের এক সপ্তাহ পরেই বিরোধী দল ও বিরোধী দলীয় নেতা মনোনয়ন দিয়েছিলেন স্পিকার। তবে এবার দুই সপ্তাহেও সিদ্ধান্ত আসেনি। গত ৭ জানুয়ারির নির্বাচনে জাতীয় পার্টির ১১ আসন ও স্বতন্ত্র প্রার্থীদের ৬২টি আসনে জয়ের পর আলোচনা ঘুরে যায়।

এর মধ্যে গত ১৮ জানুয়ারি জাতীয় পার্টি তাদের চেয়ারম্যান জি এম কাদেরকে তাদের সংসদীয় দলের নেতা নির্বাচন করে। দলটির কোচেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদকে উপনেতা ও মহাসচিব মজিবুল চুন্নুকে বিরোধী দলীয় চিফ হুইপ মনোনীত করার কথা জানানো হয়।

প্রথমে দলটি গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে জানায়, জি এম কাদেরকে বিরোধী দলীয় নেতা ও আনিসুল ইসলাম মাহমুদকে উপনেতা নির্বাচিত করা হয়েছে। পরে অবশ্য সংশোধনী এনে বলা হয়, জি এম কাদের তাদের সংসদীয় দলের নেতা আর আনিসুল হলেন উপনেতা। পরের বিজ্ঞপ্তিতে বলা হয়, বিরোধী দলীয় নেতা, উপনেতা এবং চিফ হুইপের নাম ঘোষণা করার এখতিয়ার মাননীয় স্পিকারের।

সংসদে বিরোধী দল কারা হবে? সাংবাদিকদের এই প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, বিরোধী দল কে হওয়া উচিত? দ্বিতীয় বৃহত্তম দল, বলেন সেই গণমাধ্যমকর্মী। কাদের বলেন, তাহলে ধরে নিন তারাই হচ্ছে।

জাতীয় পার্টি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে ছাড় দেওয়া আসনেই নির্বাচিত হয়ে আসছে। তাহলে সংসদে কার্যত আওয়ামী লীগ বনাম আওয়ামী হয়ে যাচ্ছে কিনাএই প্রশ্নে কাদের বলেন, তারা (জাতীয় পার্টি) একটা রাজনৈতিক দল। আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ মানে কী? তাদের দল হচ্ছে জাতীয় পার্টি, আওয়ামী লীগ না। স্বতন্ত্র প্রার্থীরা স্বতন্ত্র আছে। আর দল যদি বলেন, তাহলে বিরোধী দল তো জাতীয় পার্টি।

বিএনপি গুজব ও সন্ত্রাসের পথ বেছে নিয়েছে : ওবায়দুল কাদের বলেন, বিএনপি সব হারিয়ে এখন শোকের সাগরে নিমজ্জিত। আগুন সন্ত্রাসের পর বিএনপি এখন গুজব সন্ত্রাসের পথ বেছে নিয়েছে। তারা এখন সরকার বিরোধী তৎপরতায় লিপ্ত হয়ে দেশেবিদেশে গুজব ছড়াচ্ছে। তাদের অগ্নিসন্ত্রাসের সাথে যুক্ত হয়েছে গুজব সন্ত্রাস। সব হারিয়ে শোক সাগরে নিমজ্জিত বিএনপি। শোকের মিছিল তো করবেই। সরকার কচু পাতার পানি নয়। কথার বোমায় সরকারের উৎখাত করা যাবে না।

তিনি বলেন, বিএনপির রাজনীতি ভুলের চোরাবালিতে আটকে আছে। তারা যত সরকারের পতন বলবে, সরকারের তত উত্থান হবে। বিএনপি যদি ইতিবাচক রাজনীতি নিয়ে এগোত, তাহলে হঠাৎ করে তাদের এমন পতন হতো না। সরকারের পতন ঘটাতে গিয়ে তারা নিজেরাই পতনের খাদে পড়ে গিয়েছে।

ভোট বর্জনের আন্দোলনে বিফল বিএনপির নতুন কর্মসূচি নিয়ে কটাক্ষ করেছেন আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদের। কালো পতাকা মিছিল করার সময় বিএনপিকর্মীদের তিনি কালো ব্যাজ পরারও পরামর্শ দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধবইমেলার জন্য শিরীষতলার মাঠ চূড়ান্ত করেছে চসিক
পরবর্তী নিবন্ধব্যবসায়ীর যাবজ্জীবন, শত কোটি টাকা জরিমানা