বিভিন্ন স্থানে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

আজাদী ডেস্ক | শুক্রবার , ৫ মে, ২০২৩ at ৭:৩৫ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, রাঙ্গুনিয়ায় যথাযোগ্য মর্যাদায় বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শান্তি শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার উপজেলা বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদের উদ্যোগে বিভিন্ন বিহারের অধ্যক্ষ ও দায়কদায়িকাদের অংশগ্রহণে এই কর্মসূচি পালিত হয়। শোভাযাত্রাটি পৌরসভার সৈয়দবাড়ি ধর্মচক্র বৌদ্ধ বিহার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে কাপ্তাই সড়কের থানাসদর, রোয়াজারহাট, ঘাটচেক ও ইছাখালীসহ প্রায় চার কিলোমিটার সড়ক ও উপজেলা ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে মুক্তমঞ্চে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উদযাপন পরিষদের কার্যকরী সভাপতি দীপানন্দ ভিক্ষু। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গনি ওসমানী। উদ্বোধক ছিলেন উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নন্দশ্রী ভিক্ষু। সুজিত তালুকদার এবং তরুণ বড়ুয়ার যৌথ সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন উদযাপন পরিষদের যুগ্ম সমন্বয়কারী পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী, থানার ওসি (তদন্ত) খান নুরুল ইসলাম, মনিলাল তালুকদার, সুদত্ত বড়ুয়া, সঞ্জয় বড়ুয়া সেতু, শিক্ষক অরুণ বড়ুয়া, সত্যপ্রিয় বড়ুয়া কাবুল, শুক্লা মুৎসুদ্দী, অভিজিত তালুকদার পাপেল, শিক্ষক অসীম বড়ুয়া, পলাশী মুৎসিদ্দী, সোহেল তালুকদার, চন্দন বড়ুয়া, পঙ্কজ কুসুম বড়ুয়া, বিপন বড়ুয়া, দোলন বড়ুয়া, জুতিশ বড়ুয়া, প্রবীর মুৎসুদ্দী জুয়েল, রিগ্যাল মুৎসুদ্দী প্রমুখ। শেষে বিশেষ প্রার্থনা করা হয়।

খাগড়াছড়ি : খাগড়াছড়ি প্রতিনিধি জানান, খাগড়াছড়িতে বুদ্ধপূর্ণিমা উপলক্ষে জেলাসহ ৯ টি উপজেলায় বৌদ্ধ বিহার গুলোতে ধর্মীয় উৎসব উদযাপন করা হয়।এ উপলক্ষে জেলা সদরের ধর্মপূর আয্যবন বিহারে ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়। বিভিন্ন বৌদ্ধ বিহারে বুদ্ধপূর্ণিমায় উপাসকউপাসিকা ও পূণ্যার্থীরা বুদ্ধপূজা, পিন্ডদান, পঞ্চশীল প্রার্থনা, সংঘদান, অষ্টপরিস্কারদান, বুদ্ধ মূর্তিদান ও প্রদীপ পূজা করছে।

বান্দরবান : বান্দরবান প্রতিনিধি জানান, বান্দরবানে নানা আয়োজনে বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে। গত বুধবার এ উপলক্ষে শোভাযাত্রা বের করা হয়। বান্দরবান বোমাং সার্কেল চীফ রাজা উচপ্রু চৌধুরীর নেতৃত্বে একটি শোভাযাত্রা শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিন করে বিহার প্রাঙ্গণে সমবেত হয়। পরে পঞ্চশীল গ্রহণ এবং প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যদিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় মাহাতা পাটনীকোঠা আদর্শ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা
পরবর্তী নিবন্ধসুদানের জেনারেলদের যুদ্ধ বন্ধের ইচ্ছা নেই : জাতিসংঘ